bangla news

ভ্রমণ ভিসা দেওয়ার ঘোষণা সৌদির, আবেদন শুরু শনিবার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-২৭ ২:১৩:০৬ পিএম
সৌদি আরবের একটি পর্যটন কেন্দ্র, ছবি: সংগৃহীত

সৌদি আরবের একটি পর্যটন কেন্দ্র, ছবি: সংগৃহীত

ঢাকা: তেলের বিকল্প হিসেবে দেশের অর্থনীতিতে নতুন মাত্রা যোগ করতে চায় সৌদি আরব। এর অংশ হিসেবে বিদেশিদের ভ্রমণ ভিসা দেওয়ার আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে বসেছে দেশটি। শনিবার (২৮ সেপ্টেম্বর) থেকে এর আবেদন শুরু হবে।

তেল ছাড়া দেশের অর্থনীতিকে বৈচিত্রভাবে সমৃদ্ধ করতে রক্ষণশীলতা থেকে বেরিয়ে এসে প্রথমবারের মতো এ উদ্যোগ সৌদি কর্তৃপক্ষের। অবশ্য অনেক বিপত্তি এড়িয়ে চলতি বছরের মার্চেই সৌদি মন্ত্রিসভায় অনুমোদন পেয়েছিল এই পর্যটন ভিসা।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) দেশের প্রাচীন শহর আদ-দিরিয়্যাহতে একটি অনুষ্ঠানে এ ঘোষণা দেয় সৌদি কমিশন ফর ট্যুরিজম অ্যান্ড ন্যাশনাল হেরিটেজ (এসসিটিএইচ)। যে শহরটি বর্তমানে শীর্ষস্থানীয় একটি পর্যটন কেন্দ্র।

বলা হচ্ছে, তেল রপ্তানিতে সমৃদ্ধ অর্থনীতিকে বহুমুখীকরণ এবং বিশালতা দেওয়ার জন্য সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের ভিশন-২০৩০ সংস্কার কর্মসূচির অন্যতম অংশীদার হতে যাচ্ছে দেশের আন্তর্জাতিক পর্যটন ভিসা। কেননা, গত কয়েক বছর ধরে আন্তর্জাতিক বাজারে তেলের ব্যবসায় সৌদি ভালো সুবিধা করতে পারছে না। আয় কমে গেছে। তাই আয়ের বিকল্প মাধ্যম হিসেবে পর্যটনখাত শীর্ষে।

ঘোষণা দিয়ে এসসিটিএইচ বলে, বিভিন্ন পর্যটন কেন্দ্র পরিদর্শনসহ দেশে আয়োজিত বিভিন্ন খেলাধুলা বা অনুষ্ঠানে যাতে বিদেশিরা অংশ নিতে পারেন, সেজন্য বিশ্বের ৪৯টি দেশকে পর্যটন ভিসা দেওয়া হবে। এর মধ্যে ৩৮টি দেশ ইউরোপের। সাতটি এশিয়ার। এছাড়া যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের পর্যটকরা নতুন এ ভিসার আবেদন করতে পারবেন।

সৌদি পর্যটন বিভাগের প্রধান আহমেদ আল-খতিব বিবৃতিতে বলেছেন, আন্তর্জাতিক পর্যটকদের জন্য সৌদি আরবকে খুলে দেওয়া আমাদের জন্য একটি ঐতিহাসিক মুহূর্ত। 

তিনি বলেন, আমাদের যে পর্যটন ভাণ্ডার রয়েছে, সেগুলো দেখে দর্শনার্থীরা অবাক হবেন নিশ্চয়। এর মধ্যে ইউনেসকো স্বীকৃত বিশ্ব ঐতিহ্যবাহী পাঁচটি স্থানও রয়েছে সৌদিতে। পাশাপাশি প্রাণবন্ত স্থানীয় সংস্কৃতি এবং মন ছুঁয়ে যাওয়া প্রাকৃতিক সৌন্দর্য তো আছেই।

আল-খতিব এও বলেন, বিদেশি নারীদের জন্য কঠোর পোশাকের কোডটিও সহজ করে দেবে সৌদি। তাদের এমন পোশাক অনুমোদন দেওয়া হবে, যেটা সৌদি নারীদের এখনও বাধ্যতামূলকভাবে পরানো হয়। তবে বিদেশি নারীদের আমরা অনুরোধ করব, যেনো তারা অবশ্যই ‘বিনয়ী পোশাক’ পরেন।

আরব নিউজ বলছে, সৌদির ভ্রমণ ভিসার জন্য খরচ পড়বে প্রায় ৩০০ রিয়াল বা ৮০ ডলার। এছাড়া ভ্রমণ বীমার জন্য অতিরিক্ত খরচ পড়তে পারে আরও ১৪০ সৌদি রিয়াল।

৪৯টি দেশের পর্যটকদের জন্য সাত মিনিটের অনলাইন ভিসা আবেদন প্রক্রিয়া চালু করছে সৌদি কর্তৃপক্ষ। এছাড়া সৌদি আরবের চারটি আন্তর্জাতিক বিমানবন্দরের যে কোনোটির মেশিন কিওস্ক বা বিশেষ কাউন্টারে গিয়ে ভিসা নেওয়া যাবে। একইসঙ্গে এই ভিসার আবেদন শনিবার (২৮ সেপ্টেম্বর) থেকে শুরু হবে বলে জানায় আরব নিউজ।

রক্ষণশীল ধর্মীয় নেতাদের নিয়ন্ত্রণে সৌদি। এজন্য পরিবর্তনের গতি খুবই কম দেশটির। কিন্তু কয়েকবছর ধরে আন্তর্জাতিক বাজারে তেলের দাম পড়ে যাওয়ায় রক্ষণশীলতা ভেঙে অন্যদিকে এগোতে হচ্ছে তাদের।

বাংলাদেশ সময়: ১৪১০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১৯
টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   সৌদি আরব পর্যটন পর্যটক
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-09-27 14:13:06