bangla news

সৌদিতে হুথির হামলা বন্ধের ঘোষণায় খুশি জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-২২ ১১:২৭:১৭ এএম
হামলায় ক্ষতিগ্রস্ত সৌদির তেল-স্থাপনা। ছবি: সংগৃহীত

হামলায় ক্ষতিগ্রস্ত সৌদির তেল-স্থাপনা। ছবি: সংগৃহীত

ইয়েমেনের ইরান-সমর্থিত হুথি বিদ্রোহী গোষ্ঠীর সৌদি আরবে হামলা বন্ধের ঘোষণাকে স্বাগত জানিয়েছে জাতিসংঘ। পাশাপাশি, দুই দেশের মধ্যে চলমান দ্বন্দ্ব নিরসনে রাজনৈতিক পন্থা খোঁজার আহ্বান জানিয়েছে সংস্থাটি।

রোববার (২২ সেপ্টেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি জানায়, সৌদি ও মিত্র দেশগুলোর ওপর হুথির হামলা বন্ধের ঘোষণাকে যুদ্ধ সমাপ্তির ক্ষেত্রে শক্তিশালী বার্তা বলে মনে করে জাতিসংঘ।

এর আগে, হুথি গোষ্ঠীর মুখ্য নেতা মাহদি আল মাশাত টেলিভিশনে এক ঘোষণায় জানান, সৌদি আরব ও তার মিত্ররা ইয়েমেনে হামলা না চালালে তারাও আর পাল্টা হামলা করবেন না। 

আরও পড়ুন> সৌদিতে সেনা-সাহায্য পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

এসময় ইয়েমেনের সব দলগুলোকে এক হয়ে জাতীয় ঐক্য গঠনেরও আহ্বান জানান তিনি। 

শনিবার (২১ সেপ্টেম্বর) এ ঘোষণাকে স্বাগত জানিয়েছেন ইয়েমেনে জাতিসংঘের বিশেষ দূত মার্টিন গ্রিফিথ।
তার কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়, বিশেষ দূত এ সুযোগটির সদ্ব্যবহার করায় জোর দিয়েছেন ও সংঘর্ষ নিরসনে প্রয়োজনীয় সব পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছেন।

ইয়েমেনের প্রেসিডেন্ট আবদ্রাব্বুহ মানসুর হাদিকে সমর্থন দেওয়া সৌদি আরবের সঙ্গে হুথিদের দ্বন্দ্ব দীর্ঘদিনের। তবে, সেটি বৃদ্ধি পায় ২০১৫ সালের মাঝামাঝি। ওই বছরের মার্চে হুথি বিদ্রোহীরা ইয়েমেনের পশ্চিমাঞ্চলের বেশিরভাগ অংশ নিয়ন্ত্রণ নেয় ও প্রেসিডেন্ট হাদিকে দেশ ছাড়তে বাধ্য করে। এর পরপরই সৌদি ও তার মিত্ররা ইয়েমেনে বিমানহামলা চালায়। 

জাতিসংঘের হিসাবমতে, সেই থেকে এ পর্যন্ত ইয়েমেনের অন্তত ৭ হাজার ২৯০ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। বর্তমানে দেশটির ৮০ ভাগ জনগণেরই নিরাপত্তা ও মানবিক সহায়তা প্রয়োজন। সেখানকার অন্তত এক কোটি মানুষ জীবনধারণের জন্য সম্পূর্ণভাবে খাদ্য সহায়তার ওপর নির্ভরশীল হয়ে পড়েছেন।

আরও পড়ুন> সৌদির তেল-স্থাপনায় হামলা হয়েছে ইরান থেকে: যুক্তরাষ্ট্র

বাংলাদেশ সময়: ১১২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৯
একে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-09-22 11:27:17