ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

‘পাকিস্তানশাসিত কাশ্মীরও ভারতের আয়ত্তে আসবে’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৯
‘পাকিস্তানশাসিত কাশ্মীরও ভারতের আয়ত্তে আসবে’

পাকিস্তানশাসিত কাশ্মীর মূলত ভারতের অংশ, এবং একদিন সেখানেও নয়া দিল্লির নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হবে বলে মন্তব্য করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুব্রহ্মণ্যম জয়শংকর।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) এক সংবাদ সম্মেলনে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এ মন্তব্য করেন।  

জয়শংকর বলেন, পাকিস্তানশাসিত কাশ্মীরের ব্যাপারে আমাদের অবস্থান বরাবরই সুস্পষ্ট।

ওই অঞ্চল ভারতের অংশ। এবং আমরা আশা করি এক সময় এর ওপর আমাদের প্রত্যক্ষ শাসনব্যবস্থা প্রতিষ্ঠিত হবে।  

একই সূত্রে, গত মাসে ভারতশাসিত কাশ্মীরের বিশেষ মর্যাদা রদের সিদ্ধান্তকে নয়া দিল্লির অভ্যন্তরীণ ব্যাপার বলে উল্লেখ করেন জয়শংকর।  

এদিকে ভারতশাসিত কাশ্মীরের বিশেষ মর্যাদা রদের ঘটনায় নয়া দিল্লির ওপর আগে থেকেই ক্ষুব্ধ পাকিস্তান। ইসলামাবাদ ওই অঞ্চলকে নিজেদের বলে দাবি করে। এ অবস্থায় পাকিস্তানশাসিত কাশ্মীর প্রসঙ্গে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর সর্বশেষ মন্তব্য আগুনে ঘি ঢালার মতো হয়ে দেখা দিয়েছে। এ ঘটনায় পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জয়শংকরের মন্তব্যের তীব্র নিন্দা জানিয়েছে ।  

বিবৃতিতে বলা হয়, ভারতের এমন দায়িত্বজ্ঞানহীন ও উস্কানিমূলক বক্তব্য এ অঞ্চলে চলমান উত্তেজনা আরও বাড়াতে পারে। এতে করে এখানকার নিরাপত্তা ও শান্তি ভয়াবহ মাত্রায় বিপন্ন হতে পারে। পাকিস্তান শান্তির পক্ষে। কিন্তু, যে কোনো আগ্রাসনের জবাব দিতে সবসময়ই প্রস্তুত।  

পরমাণু অস্ত্রধারী ভারত ও পাকিস্তান কাশ্মীর ইস্যুতে এ পর্যন্ত দুইবার যুদ্ধে জড়িয়েছে।  

বাংলাদেশ সময়: ১৫২১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৯  
এইচজে 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।