bangla news

সৌদির নেতৃত্বকে ‘বর্বর স্বৈরতন্ত্র’ বললেন স্যান্ডার্স

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-১৬ ২:৩৪:১০ পিএম
বর্ষিয়ান রাজনীতিক ও সিনেটর বার্নি স্যান্ডার্স

বর্ষিয়ান রাজনীতিক ও সিনেটর বার্নি স্যান্ডার্স

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের যুদ্ধংদেহী ‘ভাবসাবে’ তাকে শাসাতে গিয়ে সৌদি আরবের শাসক গোষ্ঠী যেভাবে রাষ্ট্র চালাচ্ছে সেটাকে ‘বর্বর স্বৈরতন্ত্র’ বলে অভিহিত করেছেন বর্ষিয়ান রাজনীতিক ও সিনেটর বার্নি স্যান্ডার্স।

রোববার (১৫ সেপ্টেম্বর) প্রেসিডেন্ট ট্রাম্প তার টুইটার বার্তায় ইরানকে ইঙ্গিত করে যুক্তরাষ্ট্রের ‘রণসাজ’র কথা বলার পর ওই রিটুইটে এই মন্তব্য করেন স্যান্ডার্স।

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের ইতিহাসের সবচেয়ে দীর্ঘকালের সিনেটর স্যান্ডার্স বিগত প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টি থেকে মনোনয়ন চেয়েছিলেন, তবে প্রাথমিক বাছাইয়ে তিনি ছিটকে যান। আসছে ২০২০ সালের নির্বাচনেও তিনি প্রার্থিতা পেতে প্রচারণা শুরু করেছেন।

গত ১৪ সেপ্টেম্বর সৌদি আরবের রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানি আরামকোর একটি তেল প্রক্রিয়াজাতকরণ স্থাপনা ও আরেকটি খনিতে ড্রোন হামলা হয়। ওই হামলার পেছনে ইরানকে দোষারোপ করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

ইরানকে ইঙ্গিত করে ট্রাম্প বলেন, ‘সৌদি আরবের তেল সরবরাহ প্রক্রিয়া আক্রান্ত হয়েছে। আমরা যে অপরাধীদের চিনি সেটা বিশ্বাস করার কারণ রয়েছে, (আমরা) রণসাজে প্রস্তুত (লকড অ্যান্ড লোডেড), কেবল (হামলায় কারা জড়িত সে তথ্যের) যথার্থতার ওপর (অ্যাকশন) নির্ভর করছে। আমরা সৌদির কাছ থেকে শুনতে চাই যে, কারা এ হামলায় জড়িত বলে তারা বিশ্বাস করে এবং কোন পন্থায় আমরা সামনে (অ্যাকশনে) যেতে পারি।’

প্রেসিডেন্টের এই টুইটে মধ্যপ্রাচ্যে যুদ্ধ বাঁধানোর গন্ধ খুঁজে পেয়ে স্যান্ডার্স রিটুইট করে বলেন, ‘মি. ট্রাম্প, যুক্তরাষ্ট্রের সংবিধান একেবারে স্পষ্ট। কেবল কংগ্রেসই-প্রেসিডেন্ট নন- যুদ্ধ ঘোষণা করতে পারে। আর কেবল বর্বর সৌদি স্বৈরতন্ত্র বললেই মধ্যপ্রাচ্যে আপনাকে আরেকটি বিপর্যয়কর যুদ্ধ বাঁধানোর কর্তৃত্ব কংগ্রেস দেবে না।’

বাংলাদেশ সময়: ১৪২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৯
এইচএ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-09-16 14:34:10