bangla news

এবার গৃহবন্দি ফারুক আব্দুল্লাহকে গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-১৬ ২:০৬:৪২ পিএম
কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আব্দুল্লাহ। ছবি: সংগৃহীত

কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আব্দুল্লাহ। ছবি: সংগৃহীত

ঢাকা: কাশ্মীরের বিশেষ সুবিধা বাতিলের পর গৃহবন্দি থাকা রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আব্দুল্লাহকে জন সুরক্ষা আইনের (পাবলিক সেফটি অ্যাক্ট- পিএসএ) আওতায় গ্রেফতার করা হয়েছে। তবে তাকে কোনো কারাগারে পাঠানো হয়নি।

তার নিজ বাড়িকেই ‘সাবজেল’ হিসেবে ঘোষণা করে সেখানেই তাকে বন্দি করে রাখা হয়েছে। পিএসএ-এর আওতায় তাকে গ্রেফতার করা হয়েছে বলে সোমবার (১৬ সেপ্টেম্বর) জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম।

খবরে বলা হয়, চলমান কাশ্মীর পরিস্থিতিতে আগস্ট থেকেই গৃহবন্দি ছিলেন কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আব্দুল্লাহ। এর মধ্যেই তাকে জন সুরক্ষা আইনের আওতায় গ্রেফতারের কথা জানানো হয়।

বিষয়টি নিশ্চিত করে এক পুলিশ কর্মকর্তা বলেন, ফারুক আব্দুল্লাহকে জন সুরক্ষা আইনের আওতায় গ্রেফতার করে তার বাড়িতেই রাখা হয়েছে। একই সঙ্গে তার বাড়িকে ‘সাবজেল’ হিসেবে ঘোষণা করা হয়েছে।

এই আইনের ক্ষমতাবলে, সরকার কোনো ধরনের বিচার ছাড়াই আটক ব্যক্তিকে দুই বছর পর্যন্ত বন্দি করে রাখতে পারে। ফারুক আব্দুল্লাহর বাবা শেখ আব্দুল্লাহর ক্ষমতাকালীনই এই আইন প্রথম উত্থাপন করা হয়েছিল।

তবে সাবজেলে বন্দি থাকলেও আত্মীয় কিংবা বন্ধুদের সঙ্গে ফারুক আব্দুল্লাহর সাক্ষাতে কোনো নিষেধাজ্ঞা নেই।

এদিকে ফারুক আব্দুল্লাহকে কেনো গৃহবন্দি রাখা হয়েছে, তা জানতে চেয়ে সোমবারই ভারতের কেন্দ্রীয় সরকার ও কাশ্মীর প্রশাসনের কাছে নোটিশ পাঠিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট।

গত ৫ আগস্ট কাশ্মীরের বিশেষ মর্যাদায় সংবিধানে রাখা ৩৭০ অনুচ্ছেদ বাতিলের ঘোষণা দেয় নরেন্দ্র মোদীর বিজেপি সরকার। এই সিদ্ধান্ত বাস্তবায়নের আগে নাটকীয় কায়দায় অঞ্চলটিজুড়ে সামরিক ও আধা-সামরিক বাহিনীর বিপুলসংখ্যক সদস্য মোতায়েন করা হয়।

এরপর বন্দি করা হয় সাবেক দুই মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি, ওমর আব্দুল্লাহসহ মূলধারার রাজনৈতিক দলগুলোর অনেক নেতাকে। গৃহবন্দি করা ওমর আব্দুল্লাহর বাবা সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আব্দুল্লাহকেও। ইন্টারনেট, ক্যাবল নেটওয়ার্কসহ যাবতীয় সব যোগাযোগও বিচ্ছিন্ন করে দেওয়া হয়। কারফিউ জারি করে রাস্তায় রাস্তায় সাঁজোয়া যান নিয়ে অবস্থান নেয় সশস্ত্র বাহিনী।

বাংলাদেশ সময়: ১৪০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৯
এসএ/

ক্লিক করুন, আরো পড়ুন :   ভারত কাশ্মীর
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-09-16 14:06:42