bangla news

কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক করতে বললেন সুপ্রিম কোর্ট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-১৬ ১২:২৭:৫২ পিএম
ভারতের সুপ্রিম কোর্ট।

ভারতের সুপ্রিম কোর্ট।

ঢাকা: ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা অনুযায়ী কাশ্মীরকে দেওয়া বিশেষ সুবিধা বাতিলের পর থেকেই সেখানকার পরিস্থিতি উত্তাল। চলমান অবস্থায় সেখানকার পরিস্থিতি স্বাভাবিক করার নির্দেশনা দিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট।

সোমবার (১৬ সেপ্টেম্বর) দেশটির সুপ্রিম কোর্টের বরাতে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম।

সংবাদমাধ্যমের খবরে বলা হয়, সোমবার প্রধান বিচারপতি রঞ্জন গগৈ এর নেতৃত্বাধীন সুপ্রিম কোর্ট বেঞ্চ কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক করতে ভারতের কেন্দ্রীয় সরকারকে নির্দেশনা দিয়েছেন।

নির্দেশনায় কেন্দ্রীয় সরকারকে বলা হয়, ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক করতে যত দ্রুত সম্ভব সব ধরনের পদক্ষেপ নিন। জাতীয় স্বার্থের কথা বিবেচনা করেই প্রতিটি পদক্ষেপ নিতে হবে।

এ ব্যাপারে প্রয়োজনে কাশ্মীরের হাইকোর্টের সঙ্গে পরামর্শ করে নিতেও বলা হয়েছে নির্দেশনায়।

এদিকে কেন্দ্রীয় সরকার সুপ্রিম কোর্টকে জানিয়েছে, কাশ্মীরের বিশেষ সুবিধা বাতিলের পর থেকে যে কোনো ধরনের অস্থিতিশীল পরিস্থিতি মোকাবিলায় সেখানে জারি করা নিষেধাজ্ঞাকালীন কোনো ধরনের প্রাণহানির ঘটনা ঘটেনি।

এর আগে গত ৫ আগস্ট কাশ্মীরের বিশেষ মর্যাদায় সংবিধানে রাখা ৩৭০ অনুচ্ছেদ বাতিলের ঘোষণা দেয় নরেন্দ্র মোদীর বিজেপি সরকার। এই সিদ্ধান্ত বাস্তবায়নের আগে নাটকীয় কায়দায় অঞ্চলটিজুড়ে সামরিক ও আধা-সামরিক বাহিনীর বিপুলসংখ্যক সদস্য মোতায়েন করা হয়। বন্দি করা হয় সাবেক দুই মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি, ওমর আব্দুল্লাহসহ মূলধারার রাজনৈতিক দলগুলোর অনেক নেতাকে। ইন্টারনেট, ক্যাবল নেটওয়ার্কসহ যাবতীয় সব যোগাযোগও বিচ্ছিন্ন করে দেওয়া হয়। কারফিউ জারি করে রাস্তায় রাস্তায় সাঁজোয়া যান নিয়ে অবস্থান নেয় সশস্ত্র বাহিনী।

ব্রিটিশ ঔপনিবেশিকরা চলে যাওয়ার সময় উপমহাদেশ ভাগ হয়ে গেলে তখন মুসলিম সংখ্যাগরিষ্ঠ কাশ্মীরের শাসকরা বিশেষ শর্তে ভারতে যোগ দেন। সেই শর্তটিই ৩৭০ অনুচ্ছেদ আকারে সংবিধানে সংরক্ষিত ছিল। এই অনুচ্ছেদের আওতায় কাশ্মীর আলাদা সংবিধান ও পতাকার স্বাধীনতা ভোগ করতো। এমনকি সেখানে সরকারি চাকরি, জমি কেনা এবং ব্যবসা করার সুযোগটিও ছিল কেবল কাশ্মীরিদের জন্যই। কিন্তু ওই অনুচ্ছেদ বাতিলের কারণে সেসব সুবিধা থেকে বঞ্চিত হয়েছে কাশ্মীরিরা।

বাংলাদেশ সময়: ১২২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৯
এসএ/

ক্লিক করুন, আরো পড়ুন :   ভারত কাশ্মীর
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-09-16 12:27:52