ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

তলোয়ারবাজি দেখাতে গিয়ে ভুলে নিজেরই শিরচ্ছেদ!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৯
তলোয়ারবাজি দেখাতে গিয়ে ভুলে নিজেরই শিরচ্ছেদ!

মুসলিম সম্প্রদায়ের জন্য শোকাবহ মাস মহররম। এ মাসের ১০ তারিখে কারবালা প্রান্তরে এজিদ বাহিনীর হাতে সপরিবারের নিহত হন শেষ নবী মুহাম্মদের (সা.) দৌহিত্র ইমাম হোসেন। ফলে দিনটিকে বিশেষ মর্যাদায় পালন করে থাকে বিশ্বের মুসলিম জনগোষ্ঠী। 

সুন্নি মুসলিমরা নফল রোজা ও ইবাদতের মধ্য দিয়ে বিয়োগান্তক এ দিনটি পালন করলেও একে ঘিরে শিয়া সম্প্রদায়ের শোক প্রকাশের ধরন ভিন্ন। মহররমের দিন এ জনগোষ্ঠী তাজিয়া মিছিলে শামিল হয়।

আর সে মিছিলে প্রত্যেকেই শোক প্রকাশে ‘হায় হোসেন, হায় হোসেন’ ধ্বনিতে দুই হাতে নিজের বুকে আঘাত করতে থাকে। এর মাঝে অনেকেই আবার তীব্র শোক জানাতে চাবুক দিয়ে নিজেকে আঘাত করে রক্তাক্ত হয়। কেউবা নিজেকে জখম করে দেখায় তলোয়ারের ঝুঁকিপূর্ণ কসরত।  

সম্প্রতি এক তাজিয়া মিছিলে এরকমই তলোয়ারবাজি দেখাতে গিয়ে ভুলবশত নিজের শিরচ্ছেদ করে ফেলেছেন এক ব্যক্তি।

ঘটনাটি ঘটেছে ভারতের বিহার রাজ্যের নালন্দা জেলায়। শনিবার (১৪ সেপ্টেম্বর) যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম ইন্ডিপেন্ডেন্টের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।  

স্থানীয় সংবাদপত্রের বরাত দিয়ে ইন্ডিপেন্ডেন্ট জানায়, নিহত ওই ব্যক্তির নাম মোহাম্মদ সায়্যুম। তার বয়স ৬০ বছর।  

ইন্ডিপেন্ডেন্ট জানায়, ঘটনার দিন তাজিয়া মিছিলে তলোয়ারের বিপজ্জনক সব কসরত দেখাচ্ছিলেন সায়্যুম। এরই এক পর্যায়ে দুর্ঘটনাবশত তলোয়ার দিয়ে নিজের গলায় আঘাত করেন তিনি।  

লোকজন দ্রুত সায়্যুমকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। অতিরিক্ত রক্তক্ষরণের ফলে তার মৃত্যু হয় বলে হাসপাতাল কর্তৃপক্ষ জানায়।

ইন্ডেপেন্ডেন্ট জানায়, দুর্ঘটনার সময় সায়্যুমের ছেলেও সেখানে উপস্থিত ছিলেন। অনাকাঙ্ক্ষিত ওই ঘটনায় মুহূর্তে তাজিয়া মিছিলটিতে হট্টগোলের সৃষ্টি হয়। শোকের দিনে আরও শোকে ডুবে যায় স্থানীয়রা।  

পুলিশ এ ঘটনায় তদন্ত শুরু করেছে। খুব শিগগির সায়্যুমের ময়নাতদন্ত করা হবে বলে জানা গেছে।  

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৯
এইচজে/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ