ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

চাঁদে খোঁজ মিলেছে ‘বিক্রম’র, যোগাযোগচেষ্টায় ইসরো

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১৯
চাঁদে খোঁজ মিলেছে ‘বিক্রম’র, যোগাযোগচেষ্টায় ইসরো চন্দ্রযান-২। ছবি: সংগৃহীত

ঢাকা: অবশেষে খোঁজ মিলেছে চন্দ্রপৃষ্ঠে ভারতের পাঠানো চন্দ্রযান-২ এর ল্যান্ডার ‘বিক্রম’র। চাঁদের দক্ষিণ মেরুর ঠিক যে জায়গায় যানটি নেমেছে, কক্ষপথে থাকা অরবিটার সেটা জানতে পেরেছে। এমনকি ছবিও তুলে ফেলেছে ‘বিক্রম’র। সেই ‘থার্মাল ইমেজ’গুলো বেঙ্গালুরুতে ইসরোর গ্রাউন্ড কন্ট্রোল রুমে পাঠিয়ে দিয়েছে অরবিটার।

শুক্রবার (৬ সেপ্টেম্বর) রাতে চাঁদের বুকে পা রাখার ঠিক আগ মুহূর্তে নিখোঁজ হয়ে যাওয়া ল্যান্ডার ‘বিক্রম’র এই হদিস রোববার (৮ সেপ্টেম্বর) সংবাদমাধ্যমকে জানান ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) প্রধান কে শিবা।

ইসরো প্রধান বলেন, আমরা ল্যান্ডার ‘বিক্রম’র খোঁজ পেয়েছি।

বিক্রমের থার্মাল ইমেজ সংগ্রহ করেছে অরবিটার। কিন্তু এখনো বিক্রমের সঙ্গে কোনো যোগাযোগ প্রতিষ্ঠা করা সম্ভব হয়নি। আমরা যোগাযোগের চেষ্টা চালিয়ে যাচ্ছি।

কোনো ক্যামেরার মাধ্যমে থার্মাল ইমেজিং তখনই সম্ভব হয় যদি কোনো বস্তু থেকে বেরিয়ে আসা ইনফ্রারেড আলোক তরঙ্গের বিকিরণের ভিত্তিতে ছবি তোলা হয়। এই ইনফ্রারেড আলোক তরঙ্গের বিকিরণ আমাদের শরীর থেকেও প্রতি মুহূর্তে বেরিয়ে আসছে। রাতে নাইট ভিশন ক্যামেরায় আমাদের ছবি তোলা হলেও সেই থার্মাল ইমেজিং পদ্ধতিরই সাহায্য নেওয়া হয়।

শিগগির ল্যান্ডার ‘বিক্রম’র সঙ্গে যোগাযোগ প্রতিষ্ঠার বিষয়েও আশাবাদ ব্যক্ত করেন ইসরো প্রধান।

গত ২২ জুলাই স্থানীয় সময় দুপুর ২টা ৪৭ মিনিটে অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটা মহাকাশ স্টেশন থেকে চন্দ্রযান-২ উৎক্ষেপণ করা হয়। এ প্রকল্পের মোট খরচ হয় ১ হাজার কোটি রুপির মতো।

গত শুক্রবার (৬ সেপ্টেম্বর) দিনগত রাত ১টা ৫৩ মিনিটে চাঁদের মাটিতে পা রাখার কথা ছিল চন্দ্রযান-২ এর তিনটি উপকরণের একটি ল্যান্ডার ‘বিক্রম’র। বাকি দু’টি উপকরণ হলো অরবিটার ও প্রজ্ঞা রোভার।

মিশনের পরিকল্পনা অনুসারে, চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করছিল ‘বিক্রম’। এরপর এর ভেতরে থাকা রোভার ‘প্রজ্ঞা’ অরবিটারের সহায়তায় এক চন্দ্রদিন (পৃথিবীতে ১৪ দিন) সেখানে পর্যবেক্ষণ করতো। কিন্তু চন্দ্রপৃষ্ঠের ২ দশমিক ১ কিলোমিটার আগে থেকে হঠাৎ যোগাযোগ হারিয়ে ফেলে ‘বিক্রম’। অথচ মাত্র কয়েক সেকেন্ড পরই রেকর্ড গড়তে পারতো ভারত। কারণ চাঁদের দক্ষিণ মেরুর মাটিতে এর আগে নামেনি আর কোনো চন্দ্রযান।

এর আগে মাত্র তিনটি দেশ চন্দ্রবিজয় করেছে। সেগুলো হলো- যুক্তরাষ্ট্র, চীন ও রাশিয়া।

বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০১৯
এইচএডি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।