bangla news

লেবানন সীমান্তে সেনার ছদ্মবেশে পুতুল মোতায়েন ইসরায়েলের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-০১ ৮:৪৫:৪৭ পিএম
 লেবানিজ সাংবাদিকের তোলা ছবিতে ইসরায়েল সীমান্তে মোতায়েন ডামি সেনা। ছবি: সংগৃহীত 

লেবানিজ সাংবাদিকের তোলা ছবিতে ইসরায়েল সীমান্তে মোতায়েন ডামি সেনা। ছবি: সংগৃহীত 

সম্প্রতি লেবাননের ইরান-সমর্থিত রাজনৈতিক দল ও সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ দেশটির আকাশসীমায় অনুপ্রবেশ করে ইসরায়েলি বাহিনীর ড্রোন হামলার প্রতিক্রিয়ায় হুমকি দিয়ে বলেছে, তারাও অতর্কিত ইসরায়েলের বিরুদ্ধে হামলা চালাবে। এ নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনা বাড়ছে। 

মুখে হিজবুল্লাহর হুমকি উড়িয়ে দিলেও এরই মাঝে সম্ভাব্য হামলা ঠেকাতে লেবানন সীমান্তবর্তী এলাকায় সৈন্য সংখ্যা ও সামরিক সরঞ্জামের মজুদ বৃদ্ধি করছে ইসরায়েল। কিন্তু এর ভেতর এক চমকপ্রদ তথ্য দিয়েছেন লেবাননের আল মানার টেলিভিশনের সাংবাদিক আলি শোয়েব।

সম্প্রতি ইসরায়েল সীমান্তে মোতায়েন করা একটি সাঁজোয়া যানের বেশ কিছু ছবি তুলেছেন শোয়েব। আর ভালো করে এসব ছবি বিশ্লেষণ করে দেখা যায় যে, দূর থেকে ওই গাড়িটিতে সেনা সদস্যের পোশাকে যাকে বসে থাকতে দেখা যাচ্ছে, সেটি আসলে একটি পুতুল।

এ অনুসন্ধানের প্রতিক্রিয়ায় শোয়েব বলেন, এটি আসলে ইসরায়েলি সেনাবাহিনীর ‘নির্বুদ্ধিতাকেই’ প্রকাশ করে। 

এদিকে ইসরায়েলের এ কাণ্ড নিয়ে অনলাইন দুনিয়ায় হাসি-তামাশার ঝড় বইছে। সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই পুতুল সৈন্যের ছবি পোস্ট করে ইহুদি বাহিনীকে টিপ্পনি কাটছেন।

অন্যদিকে এ ব্যাপারে কোনো রকম মন্তব্য করার ব্যাপারে অনাগ্রহ প্রকাশ করেছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী। হিজবুল্লাহ যেন গুলি চালায়, সে জন্য টোপ হিসেবে কিংবা অন্য কোনো কারণে এসব ডামি সৈন্য রাখা হয়েছে কি-না তা স্পষ্ট নয়।  

তেলআবিবভিত্তিক সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল জানায়, শত্রুপক্ষকে ধোঁকা দিতে অতীতে ইসরায়েলি সেনাবাহিনী বিভিন্ন সেনা চৌকিতে পুতুল সেনা মোতায়েন করেছে। যেন শত্রুপক্ষ মনে করে সে সব জায়গা সৈন্যে পরিপূর্ণ। 

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০১৯
এইচজে/এইচএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-09-01 20:45:47