ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ইয়েমেনে সৌদি বিমান হামলায় ৬০ যুদ্ধবন্দি নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০১৯
ইয়েমেনে সৌদি বিমান হামলায় ৬০ যুদ্ধবন্দি নিহত

ইয়েমেনের ধামার প্রদেশে একটি ভবনে সৌদি আরবের নেতৃত্বাধীন জোটের নতুন করে চালানো বিমান হামলায় অন্তত ৬০ যুদ্ধবন্দি নিহত হয়েছেন। আহত হয়েছেন শতাধিক। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।  

রোববার (১ সেপ্টেম্বর) ইয়েমেনভিত্তিক হুথি সংবাদমাধ্যম আল মাশাইরাহ টেলিভিশন জানায়, যে ভবনটিতে হামলা চালানো হয়, সেখানে যুদ্ধবন্দিদের রাখা হতো।

ইয়েমেনের কারাবন্দিবিষয়ক জাতীয় কমিটির প্রধান আব্দুল কাদের আল-মোরতাদা জানান, হামলার শিকার ভবনটিতে ১৭০ জনেরও বেশি যুদ্ধবন্দি ছিলেন।

অন্যদিকে রোববার এক বিবৃতিতে সৌদি নেতৃত্বাধীন জোট দাবি করে, হামলা চালানো ওই স্থাপনাটিতে হুথি সেনারা ড্রোন ও আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার বিভিন্ন সরঞ্জাম মজুদ করেছিল। আন্তর্জাতিক মানবাধিকার আইন মেনেই ওই হামলা চালানো হয়।

এদিকে ধামার প্রদেশে চালানো এ হামলাকে ইয়েমেনে সৌদি জোটের আরও একটি ‘যুদ্ধাপরাধ’ বলে অভিযোগ করেছে ইরান।  

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্বাস মৌসাভি বলেন, রেড ক্রসের আন্তর্জাতিক কমিটি হামলাকবলিত ভবনটিকে একটি কারাগার হিসেবে শনাক্ত করেছে। এ ধরনের হামলায় যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর বানানো ও সরবরাহ করা অস্ত্র ব্যবহার করা হয় বলেও ক্ষোভ প্রকাশ করেন তিনি।  

ইয়েমেনের ক্ষমতাকেন্দ্র থেকে হুথিদের হটিয়ে পুনরায় সাবেক ক্ষমতাসীনদের ফিরিয়ে আনতে ২০১৫ সাল থেকে সৌদি আরব ও তার আঞ্চলিক কিছু মিত্র জোটবদ্ধ হয়ে যুদ্ধ চালিয়ে যাচ্ছে। অন্যদিকে যুদ্ধের করাল গ্রাসে ভেঙে পড়েছে দেশটির অবকাঠামো। দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে সেখানকার লাখ লাখ মানুষ।  

বাংলাদেশ সময়: ২০২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০১৯ 
এইচজে/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।