ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ অক্টোবর ২০১৯
bangla news

জেল-জরিমানা কয়েকগুণ বাড়িয়ে ভারতে নতুন ট্রাফিক আইন চালু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-০১ ১০:৫৬:১৪ এএম
ভারতে চালু হয়েছে নতুন ট্রাফিক আইন। ছবি: সংগৃহীত

ভারতে চালু হয়েছে নতুন ট্রাফিক আইন। ছবি: সংগৃহীত

ট্রাফিক আইন ভাঙলে বড় অংকের জরিমানার সঙ্গে কারাদণ্ডের বিধান রেখে নতুন আইন চালু হয়েছে ভারতে। গত মাসে লোকসভায় মোটরযান (অ্যামেন্ডমেন্ট) বিল-২০১৯ পাস হওয়ার পর রোববার (১ সেপ্টেম্বর) থেকে এটি কার্যকর হয়েছে সারা দেশেই। এখন থেকে ট্রাফিক সিগন্যাল না মানা, গাড়িচালনার সময় মোবাইল ফোনে কথা বলা, উল্টো পথে গাড়িচালনা, গতিসীমা না মানার মতো বিষয়গুলোতে বড় ধরনের জরিমানা গুনতে হবে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, নতুন আইনে লাইসেন্স ছাড়া গাড়িচালনার ক্ষেত্রে জরিমানা পাঁচশ’ থকে বাড়িয়ে পাঁচ হাজার রুপি করা হয়েছে। টেস্টে পাস না করেও গাড়িচালনার ক্ষেত্রে জরিমানা পাঁচশ’ থকে বাড়িয়ে করা হয়েছে ১০ হাজার রুপি।

জরুরি সেবার গাড়িকে পথ না ছাড়লে জরিমানা দিতে হবে ১০ হাজার রুপি। ট্যাক্সি সেবাদানকারী প্রতিষ্ঠানগুলো ড্রাইভিং লাইসেন্সের নিয়ম না মানলে জরিমানা হতে পারে এক লাখ রুপি পর্যন্ত।

গতিসীমা না মানলে জরিমানা গুনতে হবে এক থেকে দুই হাজার রুপি পর্যন্ত। এর জন্য আগের নিয়মে জারিমানা চারশ’ রুপি থেকে বাড়িয়ে হালকা মোটরযানের জন্য এক হাজার ও মাঝারি মোটরযানের জন্য দুই হাজার করা হয়েছে।

আগে সিটবেল্ট না বেঁধে গাড়ি চালালে জরিমানা ছিল মাত্র একশ’ রুপি। এখন থেকে এর জন্য জরিমানা দিতে হবে এক হাজার রুপি। ইনস্যুরেন্স ছাড়া গাড়ি চালালে জরিমানা দুই হাজার রুপি। 

গাড়ি চালানোর সময় হেলমেট না পরলে এক হাজার রুপি জরিমানা, পাশাপাশি তিন মাসের জন্য লাইসেন্সও বাতিল হতে পারে।

বয়সসীমার নিচে কেউ গাড়ি চালালে এর জন্য দোষী সাব্যস্ত হবেন তার অভিভাবক। আর এর জন্য তার ২৫ হাজার রুপি জরিমানা, তিন বছরের জেল ও রেজিস্ট্রেশন বাতিল হবে।

গাড়িতে ওভারলোডের জন্য জরিমানা গুনতে হবে ২০ হাজার রুপি পর্যন্ত। 

গত মাসে ভারতের কেন্দ্রীয় সড়ক যোগাযোগ ও মহাসড়ক মন্ত্রী নিতীন গাড়কারি ঘোষণা দিয়েছিলেন, ড্রাইভিং লাইসেন্স করার প্রক্রিয়া কম্পিউটারাইজড করা হবে। এখন থেকে সবাইকেই, এমনকি সংসদ সদস্যদেরও কেবলমাত্র অনলাইন পরীক্ষায় পাস করার পরই লাইসেন্স দেওয়া হবে। 

বাংলাদেশ সময়: ১০৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০১৯
একে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-09-01 10:56:14