ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

এনআরসিতে বাদ পড়া ব্যক্তিরা কী করবেন?

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৬ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৯
এনআরসিতে বাদ পড়া ব্যক্তিরা কী করবেন? ছবি: সংগৃহীত

ঢাকা: আসামের জাতীয় নাগরিকপঞ্জির (এনআরসি) চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়েছেন ১৯ লাখ ৬ হাজার ৬৫৭ জন। শ্বাসরুদ্ধকর পরিস্থিতি আর কড়া নিরাপত্তার মধ্যে  স্থানীয় সময় শনিবার (৩১ আগস্ট) সকাল ১০টায় প্রকাশিত হয় এনআরসির চূড়ান্ত তালিকা। এতে নাম উঠেছে মোট ৩ কোটি ১১ লাখ ২১ হাজার ৪ জনের। 

আরও পড়ুন> দিল্লিতেও নাগরিকত্ব তালিকা বাস্তবায়নের হুঁশিয়ারি

এনআরসি থেকে বাদ পড়াদের মধ্যে রয়েছে ১১ লাখেরও বেশি হিন্দু বাঙালি। ছয় লাখের কিছু বেশি মুসলমান।

বাকি দুই লাখের মধ্যে রয়েছে বিহারী, নেপালী, লেপচা প্রভৃতি।

কী করবেন বাদ পড়া ব্যক্তিরা?
এনআরসি থেকে যাদের নাম বাদ পড়েছে, তাদের এখনই উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ নেই বলে জানিয়েছেন আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোয়াল। আগামী ১২০ দিনের মধ্যে বিদেশি ট্রাইব্যুনালে আবেদন করতে পারবেন তারা। এ নিয়ে মোট এক হাজারটি ট্রাইব্যুনাল খোলা হবে বলে জানিয়েছে সরকার। এখন পর্যন্ত ট্রাইব্যুনালের সংখ্যা মাত্র একশ’টি। আগামী সেপ্টেম্বরে খোলা হবে আরও দুইশ’টি।  

ট্রাইব্যুনালের আবেদন বিফলে গেলেও নাগরিকত্ব নিয়ে চ্যালেঞ্জ করার সুযোগ থাকবে। সংশ্লিষ্ট ব্যক্তি হাইকোর্ট, তারপর সুপ্রিম কোর্টেও আবেদন করতে পারবেন। এ প্রক্রিয়া চলাকালীন কাউকে ডিটেনশন সেন্টারে পাঠানো হবে না বলে আশ্বস্ত করা হয়েছে। তারা স্বাভাবিক জীবনযাপন করতে পারবেন।

আরও পড়ুন> আসামে চূড়ান্ত নাগরিকত্ব তালিকা প্রকাশ, বাদ ১৯ লাখ

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৯
একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।