ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কাশ্মীর যাচ্ছেন বিরোধী নেতারা, সরকারের ‘না’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৫ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৯
কাশ্মীর যাচ্ছেন বিরোধী নেতারা, সরকারের ‘না’ রাহুল গান্ধী। ছবি: সংগৃহীত

ঢাকা: কাশ্মীর পরিস্থিতি পর্যবেক্ষণে যাচ্ছেন কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধীসহ বিরোধী দলগুলোর নেতারা। তবে ,জনজীবন স্বাভাবিক রাখার কথা বলে তাদের সেখানে যেতে নিষেধ করেছে কর্তৃপক্ষ। 

বার্তা সংস্থা পিটিআইয়ের বরাতে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, শনিবার (২৪ আগস্ট) শ্রীনগর সফরকারী দলে থাকছেন কংগ্রেস, সিপিআই-এম, সিপিআই, রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি), ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপি), তৃণমূল কংগ্রেস ও ডিএমকের প্রতিনিধিরা।

আরও পড়ুন> কাশ্মীরে ভুগছে সাংবাদিকরাও, সরকারপন্থিদের বিশেষ সুবিধা

কংগ্রেসের প্রতিনিধি হিসেবে থাকছেন রাহুল গান্ধী, গুলাম নবী আজাদ ও আনন্দ শর্মার মতো শীর্ষ নেতারা।

এর আগে, গুলাম নবী আজাদকে কাশ্মীর যেতে না দিয়ে জম্মু বিমানবন্দর থেকে দু’বার জোর করে ফিরিয়ে দেওয়া হয়েছিল।  

সফরকারী আরও দলে থাকছেন সিপিআই-এমের সীতারাম ইয়েচুরি, সিপিআইয়ের ডি রাজা, ডিএমকের তিরুচি শিবা, আরজেডির মনোজ ঝা, এনসিপির দিনেশ ত্রিবেদীসহ অনেকে।

পিটিআই জানায়, অনুমতি পেলে প্রতিনিধি দলটি জম্মু-কাশ্মীরের কিছু এলাকা পরিদর্শন করবে।

আরও পড়ুন> কাশ্মীরিদের জন্য ১ মাস আগেই প্রস্তুত হয় বিশেষ কারাগার

তবে, ৩৭০ অনুচ্ছেদ বাতিলের পর থেকে এখন পর্যন্ত কোনো রাজনৈতিক নেতাকে উপত্যকা এলাকায় প্রবেশের অনুমতি দেওয়া হয়নি। তাছাড়া, স্বাভাবিক পরিস্থিতি ফেরানোয় বিঘ্ন ঘটতে পারে দাবি গত শুক্রবার (২৩ আগস্ট) বিরোধী নেতাদের সেখানে না যাওয়ার অনুরোধ জানিয়েছে জম্মু-কাশ্মীরের তথ্য ও জনসংযোগ বিভাগ।

এক টুইটে তারা জানায়, জম্মু-কাশ্মীরবাসীদের সীমান্তবর্তী সন্ত্রাস ও হামলার হুমকি থেকে বাঁচানোর চেষ্টা করছে সরকার। এমন সময় তাদের (বিরোধী জোট) সেখানে যাওয়া উচিত হবে না। এতে অন্যদের সমস্যা হতে পারে।

আরও পড়ুন> ‘স্বাধীনতা দিবসেও পশুর মতো বন্দি কাশ্মীরিরা’

এর আগে, গত বৃহস্পতিবার (২২ আগস্ট) দিল্লিতে এক বিক্ষোভ সমাবেশ থেকে আটক কাশ্মীরি নেতাদের দ্রুত মুক্তির দাবি জানিয়েছিল বিরোধী জোট।

গত ৫ আগস্ট ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে জম্মু-কাশ্মীর ভেঙে দ্বিখণ্ডিত করা হয়। এর প্রেক্ষিতে বড় বিক্ষোভের আশঙ্কায় আটক করা হয় সাবেক দুই মুখ্যমন্ত্রী ওমর আব্দুল্লাহ ও মেহবুবা মুফতিসহ রাজনৈতিক দলের চার শতাধিক নেতাকে।

আরও পড়ুন> নিষেধাজ্ঞা উঠলেও কাশ্মীরি নেতাদের মুক্তির খবর নেই

বাংলাদেশ সময়: ১০২৫ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৯
একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।