ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ট্রাম্পের বক্তৃতা শুনতে ভাড়াটে শ্রমিক! 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৯ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৯
ট্রাম্পের বক্তৃতা শুনতে ভাড়াটে শ্রমিক! 

রাজনৈতিক সভা-সমাবেশ বা মিছিল-মিটিংয়ে লোক ভাড়া করার অনৈতিক পন্থা বেশ পুরনো। তবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বক্তৃতা অনুষ্ঠানে উপস্থিতি বাড়াতে নিজ প্রতিষ্ঠানের শ্রমিকদের প্রায় ভাড়া করার মতো ঘটনা ঘটিয়েছে পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের একটি তেল ও গ্যাস কোম্পানি। ওই কোম্পানির উদ্যোগে আয়োজিত প্রেসিডেন্টের অনুষ্ঠানে হাজির না থাকলে মজুরি দেওয়া হবে না হুমকি দিয়ে এবং হাজির থাকলে বাড়তি মজুরি দেওয়া হবে জানিয়ে শ্রমিকদের উপস্থিতি নিশ্চিত করেছে প্রতিষ্ঠানটি। এ নিয়ে সমালোচনার ঝড় উঠেছে।

গত ১৬ আগস্ট পেনসিলভেনিয়ার পেট্রোকেমিক্যাল কমপ্লেক্সে ট্রাম্পের ওই বক্তৃতা অনুষ্ঠানটির আয়োজনে উপস্থিতি বাড়াতে এমন কাণ্ড ঘটিয়ে সমালোচনার তোপে পড়েছে রয়্যাল ডাচ শেল কোম্পানি। যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম ইনডিপেনডেন্টে প্রকাশিত এক প্রতিবেদন থেকে একথা জানা যায়।


 
প্রতিবেদনে বলা হয়, প্রেসিডেন্টের ওই বক্তৃতা অনুষ্ঠান ঘিরে রয়্যাল ডাচ শেল কোম্পানি শ্রমিকদের জানায়, হয় তাদের ট্রাম্পের বক্তৃতা অনুষ্ঠানে হাজির থাকতে হবে, নাহলে অন্যদের চেয়ে কম পারিশ্রমিক নিতে হবে। এরপর হাজির হওয়া, না-হওয়ার বিষয়টি তাদের ব্যক্তিগত ব্যাপার।

পরবর্তীতে দেখা যায় ওই দিন শ্রমিকরা সকাল ৭টায় অনুষ্ঠানস্থলে হাজির হয়ে নিজেদের পরিচয়পত্র স্ক্যান করে। শুধু তাই নয়, তারও অনেক পরে শুরু হওয়া প্রেসিডেন্টের বক্তৃতার আগ পর্যন্ত কয়েক ঘণ্টা তাদের অপেক্ষা করতে হয়।  

স্থানীয় সংবাদমাধ্যম পিটসবুর্গ পোস্ট-গেজেটের এক প্রতিবেদনে বলা হয়, শ্রমিকদের এক সুপারভাইজার এই বলে হুমকি দেন যে, কেউ ওইদিন পরিচয়পত্র স্ক্যান না করলে মজুরি মিলবে না। এছাড়া কোম্পানির ঠিকাদারের মেমোতে এই বলে নিষেধাজ্ঞা দেওয়া হয়, প্রেসিডেন্টের বক্তৃতা চলাকালে চিৎকার, প্রতিবাদ বা ওই জাতীয় কোনো আচরণ প্রকাশ করা চলবে না।  

এদিকে বিভিন্ন ইস্যুতে তার বিরুদ্ধে স্বতঃস্ফূর্ত বিক্ষোভকারীদের ভাড়াটে বলে দাবি করার ইতিহাস আছে ডোনাল্ড ট্রাম্পের। এমনকি তার প্রেসিডেন্ট পদে জয়লাভের পর বিভিন্ন শহরে রাজপথে নামা প্রতিবাদকারীদেরও তিনি ভাড়াটে বলে উল্লেখ করেন। সেখানে তারই প্রচারণায় আয়োজিত বক্তৃতা অনুষ্ঠানে বাধ্য করে শ্রমিকদের হাজির করার ব্যাপারটি নিয়ে সমালোচনা চলছে নানা মহলে।

ওই বক্তব্যে ট্রাম্প পুনরায় তাকে প্রেসিডেন্ট পদে জয়লাভে সমর্থনের আহ্বান জানান। বক্তব্যে তার সমালোচক গণমাধ্যম ও ডেমোক্র্যাটদের বিরুদ্ধে অভিযোগও তোলেন তিনি।  

ওই বক্তৃতা অনুষ্ঠানে প্রায় পাঁচ হাজার শ্রমিক অংশ নেয় বলে জানায় সংবাদমাধ্যম নিউজউইক।

পোস্ট গেজেটকে শেলের মুখপাত্র রে ফিশার বলেন, ওই অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য সাপ্তাহিক ৫৬ ঘণ্টার পারশ্রমিকের সঙ্গে আরও ১৬ ঘণ্টার বাড়তি পারিশ্রমিক দেওয়া হয়। যারা ওই অনুষ্ঠানে উপস্থিত হয়নি তাদের ক্ষেত্রে বাড়তি মজুরিও হিসাব করা হয়নি।  

বাংলাদেশ সময়: ২১৪৪ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৯  
এইচজে/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।