ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বুরকিনা ফাসোতে সন্ত্রাসী হামলায় ১০ সৈন্য নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৯
বুরকিনা ফাসোতে সন্ত্রাসী হামলায় ১০ সৈন্য নিহত

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর দক্ষিণাঞ্চলে সেনাবাহিনীর একটি ক্যাম্পে সন্ত্রাসী গোষ্ঠীর হামলায় অন্তত ১০ সৈন্য নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অনেকে। 

সোমবার (১৯ আগস্ট) সকালের দিকে সউম প্রদেশের কুতুগু এলাকায় ওই হামলা হয় বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে।  

এক বিবৃতিতে বুরকিনা ফাসোর সেনাবাহিনী জানায়, বর্বরোচিত এ হামলায় জড়িতদের খুঁজে বের করতে আকাশ ও স্থলপথে ব্যাপক অভিযান চালানো হচ্ছে।


  
চলতি বছরেই বুরকিনা ফাসোতে ইসলামী চরমপন্থিরা মাথাচাড়া দিয়েছে। সশস্ত্র এসব গোষ্ঠীকে এখনও দেশটির সেনাবাহিনী নিয়ন্ত্রণে আনতে পারেনি। আফ্রিকার সাহেল অঞ্চলে ছড়িয়ে পড়া আল কায়েদা ও আইএসের সঙ্গে সম্পৃক্ত এসব গোষ্ঠীর হামলায় এরই মধ্যে শত শত মানুষের প্রাণহানি ঘটেছে। প্রায় দেড় লাখের মতো মানুষ নিজেদের ঘরবাড়ি ছেড়ে পালিয়ে গেছে।  

এক সময় বুরকিনা ফাসো ছিল শান্ত এক জনপদ। সম্প্রতি প্রতিবেশী দেশগুলো থেকে ইসলামী চরমপন্থিরা এখানে ঘাঁটি গাড়ে। কিছু বছর ধরে মালিতে চলতে থাকা জাতিগত সহিংসতাও বুরকিনা ফাসোকে আজকের পরিস্থিতিতে নিয়ে এসেছে।  

এসব কারণে গত বছরের ডিসেম্বরে সাউমসহ মালিসংলগ্ন দক্ষিণাঞ্চলের বেশ কিছু প্রদেশে জরুরি অবস্থা ঘোষণা করে বুরকিনা ফাসো সরকার।  

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৯ 
এইচজে/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।