ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

‘পাকিস্তানের সঙ্গে যুদ্ধের প্রস্তুতি সেরে ফেলেছিল ভারত’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৯
‘পাকিস্তানের সঙ্গে যুদ্ধের প্রস্তুতি সেরে ফেলেছিল ভারত’ ভারতীয় সেনাপ্রধান বিপিন রাওয়াত। ছবি: সংগৃহীত

ঢাকা: বালাকোট হামলার পরপরই ভারতীয় সেনাপ্রধান বিপিন রাওয়াত সরকারের শীর্ষ কর্মকর্তাদের স্পষ্ট জানিয়ে দেন, তার বাহিনী পাকিস্তানের যেকোনো ধরনের কর্মকাণ্ড প্রতিহত করতে সম্পূর্ণ প্রস্তুত। এর জন্য অস্ত্র-গোলাবারুদসহ যত ধরনের সামরিক সরঞ্জাম প্রয়োজন, তার সব তৈরি রয়েছে। প্রয়োজনে পাকিস্তানের ভেতর ঢুকে যুদ্ধ করবে ভারতীয় সেনারা।

সোমবার (১৯ আগস্ট) বার্তাসংস্থা পিটিআইয়ের বরাতে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

শীর্ষ সেনা কর্মকর্তাদের বরাতে পিটিআই জানায়, পুলওয়ামা হামলার প্রতিশোধ নিতে ভারত সরকার যখন পাকিস্তানে বিমান হামলার মতো কঠোর পদক্ষেপের চিন্তা-ভাবনা করছিল, তখন সেনাপ্রধান তার যুদ্ধপ্রস্তুতির নিশ্চয়তা দিয়েছিলেন সরকারকে।

সোমবার (১৯ আগস্ট) অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তাদের সঙ্গে এক রুদ্ধদ্বার বৈঠকে একথা জানিয়েছেন জেনারেল রাওয়াত।

আরও পড়ুন> বালাকোটের মতো হামলার জন্য ‘হাইটেক ড্রোন’ বানাচ্ছে ভারত

সূত্র জানিয়েছে, ২০১৬ সালের সেপ্টেম্বরে উরি হামলার পরপরই ১১ হাজার কোটি রুপি মূল্যের গোলাবারুদ মজুদের চুক্তি করে ভারতীয় সেনাবাহিনী। এরই মধ্যে চুক্তির ৯৫ শতাংশ অস্ত্রশস্ত্র পৌঁছে গেছে।

এছাড়া, সাত হাজার কোটি রুপি মূল্যের ভারী যুদ্ধ সরঞ্জাম কিনতে ৩৩টি চুক্তি করেছে সেনাবাহিনী। আরও নয় হাজার কোটি রুপির চুক্তি চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

চলতি বছরের ১৪ ফেব্রুয়ারি কাশ্মীরের পুলওয়ামা জেলায় ভারতের বিশেষায়িত নিরাপত্তা বাহিনী সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) গাড়িবহরে ভয়াবহ জঙ্গি হামলায় ৪৪ জওয়ান নিহত হন।

জঙ্গিদের মদদ দেওয়ায় ইসলামাবাদকে অভিযুক্ত করে এর জবাব দিতে গত ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানের বালাকোটে জঙ্গি গোষ্ঠি জইশ-ই-মোহাম্মদের আস্তানায় হামলা চালায় ভারতীয় বিমান বাহিনী। হামলায় অন্তত তিনশ’ জঙ্গি নিহত হয় বলে দাবি করে ভারত। এর একদিন পরই ভারতের দু’টি যুদ্ধবিমান বিধ্বস্ত ও দু’জন পাইলট আটকের দাবি করে পাকিস্তান।

আরও পড়ুন> কাশ্মীর সীমান্তে গুলি: ৫ ভারতীয় ৩ পাকিস্তানি সেনা নিহত!

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৯
একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।