ঢাকা, শুক্রবার, ৩ আশ্বিন ১৪২৭, ১৮ সেপ্টেম্বর ২০২০, ২৯ মহররম ১৪৪২

আন্তর্জাতিক

তৃতীয় ধাপে পরমাণু চুক্তি থেকে সরে যাচ্ছে ইরান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৪ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৯
তৃতীয় ধাপে পরমাণু চুক্তি থেকে সরে যাচ্ছে ইরান

পাওয়ার সিক্স বা ছয় বিশ্বশক্তির সঙ্গে ২০১৫ সালে ইরানের স্বাক্ষরিত পরমাণু চুক্তি (জেসিপিওএ) থেকে দেশটি আরও এক ধাপ সরে যেতে প্রস্তুত বলে জানিয়েছে তেহরান।

সোমবার (১৯ আগস্ট) ইরানের পরমাণু সংস্থা এইওআই’র বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ কথা জানায়।

প্রতিবেদনে বলা হয়, তৃতীয় ধাপে পরমাণু চুক্তির প্রতিশ্রুতি শিথিলের উদ্দেশ্যে এরই মধ্যে ষষ্ঠ প্রজন্মের সেন্ট্রিফিউজ মেশিন সন্নিবেশ করেছে এইওআই।

প্রতিষ্ঠানের প্রধান আলি আকবর সালেহি ইরানি পার্লামেন্টের এক কমিটির সঙ্গে এ সংক্রান্ত আলোচনা করেছেন। আলোচনায় তিনি জানান, তার প্রতিষ্ঠান তৃতীয় পর্যায়ে পরমাণু চুক্তির কিছু প্রতিশ্রুতি শিথিলে প্রস্তুত।

রোববার সালেহির বরাত দিয়ে ইরানভিত্তিক সংবাদমাধ্যম তাসনিমে দেওয়া এক সাক্ষাৎকারে এমপি হোসেইন নাকাভি বলেন, জেসিপিওএ পর্যবেক্ষক দল দুই সপ্তাহ আগেই বেশ কিছু প্রস্তাবসহ তৃতীয় ধাপে চুক্তি থেকে সরে আসার সিদ্ধান্ত নিতে প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে দেখা করেছে।  

সালেহি আরও বলেন, এরই মধ্যে এইওআই নতুন করে প্রায় ২০টি আইআর-৬ সেন্ট্রিফিউজ মেশিন তৈরি করেছে।

ইরানি পরমাণু বিষয়ক প্রধান সালেহি আরও বলেন, যদি স্বাক্ষরকারী অন্য দেশগুলো চুক্তি অনুসারে নিজেদের প্রতিশ্রুতি পালন করে, তবে যে কোনো সময় তারা পূর্বের পরমাণু চুক্তিতে ফিরে আসবেন।

এছাড়া আগামী কয়েক মাসের মধ্যেই ইরানবাসী আরাক পরমাণু কেন্দ্র থেকে ‘সুসংবাদ’ পাবে বলেও জানান তিনি।

এর আগে পরমাণু চুক্তি শিথিল করে ইউরেনিয়ামের মজুদসীমা ৩০০ কেজি থেকে বাড়িয়ে ৩৭০ কেজিতে উন্নীত করে ইরান। এসব ইউরেনিয়ামের মাত্রা ৪.৫ শতাংশ। আগামীতে ইউরেনিয়াম উপাদনের মাত্রা বাড়াতে দেশটি এখন নিজেদের প্রযুক্তিতে ষষ্ঠ, সপ্তম ও অষ্টম প্রজন্মের সেন্ট্রিফিউজ মেশিন তৈরি করছে।

বাংলাদেশ সময়: ২০৪২ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৯
এইচজে/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa