ঢাকা, সোমবার, ১ আশ্বিন ১৪২৬, ১৬ সেপ্টেম্বর ২০১৯
bangla news

নেতাজির নিখোঁজ বিষয়ে জানার অধিকার মানুষের আছে: মমতা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৮-১৮ ৪:৫৯:১৪ পিএম
নেতাজি সুভাষ চন্দ্র বসু। ছবি: সংগৃহীত

নেতাজি সুভাষ চন্দ্র বসু। ছবি: সংগৃহীত

ঢাকা: আজ থেকে ঠিক ৭৪ বছর আগে অর্থাৎ ১৯৪৫ সালের ১৮ আগস্ট নিখোঁজ হয়েছিলেন ভারতের স্বাধীনতা সংগ্রামের কিংবদন্তি নেতা সুভাষ চন্দ্র বসু। কি হয়েছিল তার, এ রহস্য আজও পুরোপুরিভাবে উন্মোচিত হয়নি। তাই নেতাজির নিখোঁজের বিষয়ে জানার অধিকার মানুষের আছে বলে মন্তব্য করেছেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

রোববার (১৮ আগস্ট) এ তথ্য জানায় ভারতীয় সংবাদমাধ্যম। 

সংবাদমাধ্যমের খবরে বলা হয়, নেতাজি সুভাষ চন্দ্র বসুর নিখোঁজের এ দিনে এক টুইট বার্তায় তৃণমূল সুপ্রিমো মমতা বলেন, ১৯৪৫ সালে ১৮ আগস্ট তাইওয়ানের তাইহোকু বিমাবন্দর থেকে একটি ফ্লাইটে ওঠেন নেতাজি। এরপর থেকেই তিনি নিখোঁজ। আমরা আজও জানিনা তার সঙ্গে কি হয়েছিল। কিংবদন্তি এ নেতার কি হয়েছিল তা জানার অধিকার মানুষের আছে।

অনেক প্রতিবেদনে বলা হয়েছে, তাইহোকু বিমানবন্দর থেকে একটি ফ্লাইটে ওঠার পর সে ফ্লাইটটি বিধ্বস্ত হলে নেতাজির মৃত্যু হয়। আবার অনেক প্রতিবেদনে বলা হয়েছে, ফ্লাইটটি বিধ্বস্ত হলেও বেঁচে ছিলেন নেতাজি। তবে এরপর থেকে তিনি আর জনসম্মুখে আসেননি।  

নেতাজির নিখোঁজ রহস্য উদঘাটনে একাধিকবার বিভিন্ন কমিশন গঠন করেছিল ভারতীয় কর্তৃপক্ষ। ১৯৫৬ সালে শাহ নাওয়াজ কমিটি, ১৯৭০ সালে খোসলা কমিটি ও ২০০৫ সালে মুখার্জি কমিশন গঠন করা হয়েছিল নেতাজির নিখোঁজ রহস্য উন্মোচনে।

সর্বশেষ ২০১৬ সালের ১ সেপ্টেম্বর জাপান সরকারের তদন্ত প্রতিবেদনের তথ্য মেনে ‘প্লেন বিধ্বস্তের ঘটনায় নেতাজির মৃত্যু হয়েছে’ এমন ঘোষণাই দিয়েছে মোদী সরকার। তবে এরপরও অনেকেরই ধারণা সেই দুর্ঘটনা থেকে বেঁচেই ফিরেছিলেন নেতাজি সুভাষ চন্দ্র বসু। তবে এরপর থেকে তিনি আর জনসম্মুখে আসেননি। 

বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা. আগস্ট ১৮, ২০১৯
এসএ/

ক্লিক করুন, আরো পড়ুন :   ভারত
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-08-18 16:59:14