ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মেক্সিকোতে বাংলাদেশিসহ ৬৫ অভিবাসনপ্রত্যাশী উদ্ধার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৪ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৯
মেক্সিকোতে বাংলাদেশিসহ ৬৫ অভিবাসনপ্রত্যাশী উদ্ধার মেক্সিকোতে পানিশূন্য ও ক্ষুদ্ধার্ত অবস্থায় বাংলাদেশ ও শ্রীলঙ্কার ৬৫ অভিবাসনপ্রত্যাশী, ছবিি: সংগৃহীত

ঢাকা: উত্তর আমেরিকান দেশ মেক্সিকোতে পানিশূন্য ও ক্ষুধার্ত অবস্থায় বাংলাদেশ ও শ্রীলঙ্কার ৬৫ অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করা হয়েছে। দেশটির ফেডারেল পুলিশ জানিয়েছে, উপসাগরীয় উপকূলীয় রাজ্য ভেরাক্রুজের একটি রাজপথে ঘোরাফেরা করার সময় তাদের পাওয়া গেছে।

বৃহস্পতিবার (১৫ আগস্ট) দেশটির ফেডারেল পাবলিক সেফটি বিভাগ জানায়, অভিবাসনপ্রত্যাশীরা মার্কিন সীমান্তে পৌঁছানোর জন্য একটি দীর্ঘ এবং জটিল পথ ভ্রমণের কথা জানিয়েছে। তাদের উদ্দেশ্য যুক্তরাষ্ট্রে যাওয়া।

অভিবাসনপ্রত্যাশীরা জানিয়েছেন, তারা গত ২৪ এপ্রিল কাতারের একটি বিমানবন্দর থেকে তারা তুরস্কে যান। সেখান থেকে কলাম্বিয়া পৌঁছান। এরপর সেখান থেকে আবার মেক্সিকো পৌছানোর আগে তারা ইকুয়েডর, পানামা ও গুয়েতেমালা অতিক্রম করেন।

একসময় মেক্সিকোর এক অভিবাসী জানিয়েছিলেন, তারা নৌকায় করে কোটজাকোয়ালকোস নদী পাড়ি দিয়ে মেক্সিকো আসেন। যদিও বিষয়টি এখনও অনেক অস্পষ্ট। কেননা, ওই নদীটি মার্কিন সীমান্তে পৌঁছানোর মতো কোনো অবস্থানে নেই।

মেক্সিকোর ফেডারেল পাবলিক সেফটি বিভাগ এও জানিয়েছে, ৬৫ জন অভিবাসনপ্রত্যাশীকে খুব দুর্বল এবং ক্লান্ত অবস্থায় উদ্ধার করেছে ফেডারেল পুলিশ। এরপর তাদের প্রত্যেককে খাবার, পানীয় ও প্রাথমিক চিকিৎসা দেওয়ার পর পাশের একটি অভিবাসন কেন্দ্রে পাঠানো হয়েছে। নৌ-পথে উত্তর সীমান্তে যেতে তাদের অনেকদিন লেগে যায়। এ জন্য তাদের সঙ্গে থাকা খাবার শেষ হয়ে যায়। যদি পুলিশ তাদের উদ্ধার না করতো, তাহলে তাদের মৃত্যুও হতে পারতো।

বাংলাদেশ সময়: ০৯৫২ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৯
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।