ঢাকা, সোমবার, ১ আশ্বিন ১৪২৬, ১৬ সেপ্টেম্বর ২০১৯
bangla news

ভারতের সঙ্গে ইমরানকে আলোচনার পরামর্শ ট্রাম্পের 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৮-১৭ ৫:৫০:৫৩ এএম
ডোনাল্ড ট্রাম্প ও ইমরান খান

ডোনাল্ড ট্রাম্প ও ইমরান খান

ঢাকা: সমস্যা কাটিয়ে উঠতে ভারতের সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনার জন্য পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের প্রতি পরামর্শ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

শুক্রবার (১৬ আগস্ট) এক ফোনালাপে ইমরান খানকে ট্রাম্প এমন পরামর্শ দেন বলে জানায় হোয়াইট হাউজ। 

হোয়াইট হাউজের ডেপুটি প্রেস সেক্রেটারি হগান গিডলে এক বিবৃতিতে বলেন, জম্মু-কাশ্মীরের বর্তমান পরিস্থিতিতে দু’পক্ষের মধ্যেকার দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে সমস্যার সমাধের গুরুত্বের প্রতি জোর দেন মার্কিন প্রেসিডেন্ট।

হোয়াইট হাউজ আরও জানায়, আঞ্চলিক উন্নয়নে এবং গত মাসে ইমরান খানের মার্কিন সফরের অগ্রগতি নিয়ে ফোনালাপে দু’পক্ষের মধ্যে আলোচনা হয়। হগান বলেন, হোয়াইট হাউজে দু’পক্ষের মধ্যেকার শেষ সাক্ষাতের পর যে সম্পর্ক তৈরি হয় সেটিকে ভবিষ্যতে কীভাবে আরও এগিয়ে নিয়ে যাওয়া যায় সে বিষয়ে আলোচনা হয়। 

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ১৫ সদস্য রাষ্ট্রের রুদ্ধদ্বার বৈঠকের আগে দু’পক্ষের এমন ফোনালাপ আয়োজিত হয়। এদিকে ইসলামাবাদে পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি বলেন, পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খান সম্প্রতি কাশ্মীর অঞ্চলের ঘটনাগুলো নিয়ে পাকিস্তানের উদ্বেগ এবং এ অঞ্চলের আঞ্চলিক শান্তি বিনষ্টের আশঙ্কা মার্কিন প্রেসিডেন্টকে জানিয়েছেন। 

দু’পক্ষের এ ফোনালাপ ‘আন্তরিক পরিবেশে’ হয় এবং কাশ্মীর ইস্যুতে দুই পক্ষে আরও আলোচনা হবে দাবি করেন পররাষ্ট্রমন্ত্রী। 

এদিকে জাতিসংঘের পাঁচ স্থায়ী সদস্যের মধ্যে চার সদস্য রাষ্ট্রের সঙ্গে পাকিস্তানের পক্ষ থেকে যোগাযোগ করা হয়েছে বলেও জানান শাহ মেহমুদ কুরেশি। আর কাশ্মীর পরিস্থিতি সম্পর্কে ফ্রান্সের রাষ্ট্রপতির সঙ্গে যোগাযোগের চেষ্টা চালানো হচ্ছে বলেও জানান তিনি। 

বাংলাদেশ সময়: ০৫৪৭ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৯
এসএইচএস/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-08-17 05:50:53