ঢাকা, মঙ্গলবার, ১১ কার্তিক ১৪২৭, ২৭ অক্টোবর ২০২০, ০৯ রবিউল আউয়াল ১৪৪২

আন্তর্জাতিক

যুদ্ধবিরতি লঙ্ঘন, দিল্লির কূটনীতিককে পাকিস্তানের তলব

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৯ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৯
যুদ্ধবিরতি লঙ্ঘন, দিল্লির কূটনীতিককে পাকিস্তানের তলব ভারত-পাকিস্তানের পতাকা, ছবি: সংগৃহীত

ঢাকা: নিয়ন্ত্রণ রেখায় (এলওসি) যুদ্ধবিরতি লঙ্ঘন করে বৃহস্পতিবার (১৫ আগস্ট) ভারতীয় সেনারা গুলি চালিয়েছেন বলে অভিযোগ এনে এর তীব্র প্রতিবাদ জানিয়েছে পাকিস্তান।

প্রতিবাদ জানাতে শুক্রবার (১৬ আগস্ট) দিল্লির পাকিস্তানের ডেপুটি হাইকমিশনার গৌরব আহলুওয়ালিয়াকে তলব করে ইসলামাবাদের পররাষ্ট্র দপ্তর। পরে লিপা এবং বাটল সেক্টরে ‘বিনা কারণে’ ভারতীয় সেনাদের গুলি চালানোর নিন্দা জানানো হয়।

ওই গুলিতে বৃহস্পতিবার পাকিস্তানের একজন নিরাপত্তা কর্মী এবং দুইজন বেসামরিক সদস্য নিহত হন। এসময় পাঁচ ভারতীয়ও নিহত হন বলে জানা যায়। যদিও ভারত কর্তৃপক্ষ এ বিষয়টি অস্বীকার করে আসছে।

ভারতের দিক থেকে নিয়ন্ত্রণ রেখায় যুদ্ধবিরতিকে সম্মান জানানো, একইসঙ্গে সীমান্তে শান্তি বজায় রাখার জন্য দেশটিকে চিঠি দিয়ে আহ্বান জানিয়েছেন ইসলামাবাদের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মোহাম্মদ ফয়সাল।

তিনি বলেন, জাতিসংঘ নিরাপত্তা কাউন্সিলের রেজুলেশন অনুসারে ভারতীয় পক্ষের উচিত ভারত ও পাকিস্তানের ইউএন সামরিক পর্যবেক্ষক দলকে (ইউএনএমওজিআইপি) তার ভূমিকা পালন করার অনুমতি দেওয়া। কিন্তু ভারত যেভাবে এগিয়ে যাচ্ছে, তাতে মনে হচ্ছে, এলওসি যুদ্ধবিরতি অপ্রাসঙ্গিক।

এদিকে, জম্মু ও কাশ্মীর নিয়ে ভারত এবং পাকিস্তানের মধ্যে চলমান সংকটের মধ্যে এ সপ্তাহের মধ্যেই আরও দুইবার ভারতীয় কূটনীতিক গৌরব আহলুওয়ালিয়াকে  তলব করে বিভিন্ন ইস্যুতে প্রতিবাদ জানিয়েছে ইসলামাবাদ।

আরও পড়ুন>> কাশ্মীর সীমান্তে গুলি: ৫ ভারতীয় ৩ পাকিস্তানি সেনা নিহত!

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৯
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa