ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কাশ্মীর নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠক শুক্রবার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৯ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৯
কাশ্মীর নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠক শুক্রবার

ভারত অধ্যুষিত কাশ্মীরে চলমান সংকট নিয়ে শুক্রবার (১৬ আগস্ট) বৈঠকে বসতে যাচ্ছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ (ইউএনএসসি)। 

বৃহস্পতিবার (১৫ আগস্ট) কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যম এ তথ্য জানায়। এই প্রথম ‘পাকিস্তান-ভারত প্রশ্ন’ বিষয়সূচির আওতায় কাশ্মীর নিয়ে এ বৈঠক অনুষ্ঠিত হবে বলে রেডিও পাকিস্তানের প্রতিবেদনে বলা হয়েছে।

 

বিশ বছরেরও বেশি সময় পর কাশ্মীর নিয়ে বৈঠকে বসতে যাচ্ছে ইউএনএসসি। এর আগে ১৯৯৮ সালে পাকিস্তান পারমাণবিক পরীক্ষা চালালে সবশেষ এ বিষয়ক বৈঠক হয়। এতোদিন পর নতুন করে কাশ্মীর নিয়ে ইউএনএসসির এ আলোচনার সিদ্ধান্তকে কাশ্মীর ও পাকিস্তানের জন্য বড় সাফল্য হিসেবে দেখছে পাকিস্তানি বিভিন্ন মহল।  

আসন্ন এ বৈঠকের ব্যাপারে ইউএনএসসি প্রেসিডেন্ট জোয়ানা রোনেকা বলেন, খুব সম্ভবত ১৬ আগস্ট ইউএনএসসি জম্মু-কাশ্মীর নিয়ে রুদ্ধদ্বার বৈঠকে বসতে যাচ্ছে। বিশেষ কারণে পরিষদ বৃহস্পতিবার বৈঠকে বসতে না পারায় এটি শুক্রবার অনুষ্ঠিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।  

১৫ সদস্যের অংশগ্রহণে পোল্যান্ড ওই বৈঠক পরিচালনা করবে বলে রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়।

এর আগে ভারত সরকার জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা রদ ও ওই অঞ্চলকে দুই ভাগ করার সিদ্ধান্ত নিলে তীব্র প্রতিবাদ জানায় পাকিস্তান। এতে করে ওই অঞ্চলে উদ্ভূত সংকটের প্রতি দৃষ্টি আকর্ষণ করে নিরাপত্তা পরিষদকে জরুরি বৈঠকে বসার আহ্বান জানায় দেশটি। কাশ্মীর প্রশ্নে ভারতের পদক্ষেপকে দক্ষিণ এশিয়ার শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি বলে অভিহিত করে তারা।  

বুধবার (১৪ আগস্ট) চীনও পাকিস্তানের পক্ষে ইউএনএসসিকে বৃহস্পতি বা শুক্রবার কাশ্মীর নিয়ে বৈঠকে বসার আহ্বান জানায়।  

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রী মাহমুদ কোরেশি ইউএনএসসির আসন্ন এ বৈঠককে দেশটির ‘বড় কূটনৈতিক সাফল্য’ হিসেবে অভিহিত করেছেন।  

বাংলাদেশ সময়: ০৪০৮ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৯ 
এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad