ঢাকা, রবিবার, ৩ ভাদ্র ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯
bangla news

অস্ট্রেলিয়ায় ৫০০ কোটি টাকার মাদকসহ ৪ মাফিয়া গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৮-১৪ ১১:২০:২৮ এএম
কুইন্সল্যান্ডে মেথামফেটামাইন ও এমডিএমএ পাউডার জব্দ করে পুলিশ। ছবি: সংগৃহীত 

কুইন্সল্যান্ডে মেথামফেটামাইন ও এমডিএমএ পাউডার জব্দ করে পুলিশ। ছবি: সংগৃহীত 

অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড প্রদেশে স্মরণকালের সর্বোচ্চ পরিমাণ মাদক জব্দ করার ঘটনা ঘটেছে। এ ঘটনায় আন্তর্জাতিক অপরাধী চক্রের ছয়জনকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ।

কুইন্সল্যান্ড পুলিশের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানায়।
 
প্রতিবেদনে বলা হয়, মাদক চোরাচালানের ওই ঘটনায় অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড থেকে চার বৃটিশ নাগরিকসহ মোট ছয়জনকে গ্রেফতার করা হয়েছে। 

যুক্তরাজ্যভিত্তিক সংগঠিত একটি অপরাধী চক্র ওই  অঞ্চলে মেথামফেটামাইন ও এমডিএমএ পাউডার সরবরাহ করছিল।

জব্দ হওয়া মাদকের অর্থমূল্য প্রায় ৬১ মিলিয়ন মার্কিন ডলার (প্রায় ৫১৫ কোটি টাকা)। এ পরিমাণ মাদক দিয়ে প্রায় এক কোটি বিশ লাখ এক্সট্যাসি ক্যাপসুল প্রস্তুত করা সম্ভব বলে জানিয়েছে পুলিশ।
 
কুইন্সল্যান্ড পুলিশ আরও জানায়, অস্ট্রেলিয়ার ইতিহাসে এটি তৃতীয়-সর্বোচ্চ এমডিএমএ জব্দের ঘটনা। কুইন্সল্যান্ডে এ পর্যন্ত জব্দ হওয়া এমডিএমএ’র মধ্যে এগুলো সব চেয়ে বিশুদ্ধ।
  
এ ঘটনায় সংশ্লিষ্টতার অভিযোগে অস্ট্রেলিয়া থেকে আটক চারজনের মধ্যে দুইজন বৃটিশ নাগরিক। এ ছাড়া বাকি দুইজনের মধ্যে এক অস্ট্রেলীয় যুবক ও এক নারী রয়েছেন।

অন্যদিকে গত সপ্তাহে নিউজিল্যান্ডের অকল্যান্ড থেকে দুইশ’ কেজি মেথামফেটামাইনসহ আরও দুই বৃটিশ নাগরিককে গ্রেপ্তার করা হয়। এ ছাড়া অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যেও অভিযান চালায় পুলিশ। 

কুইন্সল্যান্ড পুলিশ এক বিবৃতিতে জানায়, অস্ট্রেলিয়ান জনগোষ্ঠীকে ব্যবহার করে সংগঠিত অপরাধী চক্র মুনাফা লুফে নেওয়ার চেষ্টা করছে। পুলিশের ধারণা, জব্দ হওয়া ওইসব পাউডার দিয়ে এক্সট্যাসি পিল ও ক্যাপসুল উৎপাদন করা হতো।

বাংলাদেশ সময়: ১১৪৮ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৯ 
এইচজে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-08-14 11:20:28