ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বন্ধ হলো ভারত-পাকিস্তান বাস সার্ভিসও

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৪ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৯
বন্ধ হলো ভারত-পাকিস্তান বাস সার্ভিসও করাচি থেকে হায়দরাবাদ যেত ‘দোস্তি বাস’। ছবি: সংগৃহীত

ঢাকা: কাশ্মীর ইস্যুতে ভারত-পাকিস্তান সম্পর্কচ্ছেদ চলছেই। আগেই বাণিজ্য, কূটনীতি ও সমঝোতা এক্সপ্রেস বন্ধ করেছিল পাকিস্তান। এবার ‘দোস্তি বাস সার্ভিস’ও স্থগিত করেছে তারা। পাশাপাশি, দু’দেশের মধ্যে চলাচলকারী দ্বিতীয় ট্রেন ‘থার এক্সপ্রেস’ও বন্ধ করে দেওয়া হয়েছে।

শুক্রবার (৯ আগস্ট) পাকিস্তানের যোগযোগ মন্ত্রী মুরাদ সাইদ এক টুইটবার্তায় জানান, এনএসসির (ন্যাশনাল সিকিউরিটি কমিটি) সিদ্ধান্ত মোতাবেক ভারত-পাকিস্তান বাস সার্ভিস স্থগিত করা হয়েছে।  

আরও পড়ুন> ভারতীয় হাইকমিশনারকে বহিষ্কার করলো পাকিস্তান

এছাড়া, দেশটির রেলমন্ত্রী শেখ রশিদ আহমেদ এক ব্রিফিংয়ে বলেন, খোখরাপার (পাকিস্তান) ও মুনাবোর (ভারত) মধ্যে চলাচলকারী থার এক্সপ্রেস বন্ধ করে দেওয়া হয়েছে।

এ লাইনের সবশেষ ট্রেনটি শুক্রবার (৯ আগস্ট) রাতেই ছেড়ে গেছে।

এর আগে, গত বৃহস্পতিবার (৮ আগস্ট) দু’দেশের মধ্যে চলাচলকারী সমঝোতা এক্সপ্রেস বন্ধের ঘোষণা দেয় পাকিস্তান। দেশটির রেলমন্ত্রী জানিয়েছেন, ভবিষ্যতে সমঝোতা এক্সপ্রেস ও থার এক্সপ্রেস চালু হওয়ার কোনো সম্ভাবনা নেই।

আরও পড়ুন> ছেলেকে বলেছি, ঈদে বাড়ি এসো না: কাশ্মীরি মা

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রধানমন্ত্রী ইমরান খানের পরামর্শেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত সোমবার (৫ আগস্ট) ভারতশাসিত কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়া ৩৭০ অনুচ্ছেদ বাতিলের ঘোষণা দেয় মোদী সরকার। এ ঘোষণার আগে থেকেই কাশ্মীর উপত্যকায় বিপুল সংখ্যক সেনা মোতায়েন করা হয়। বন্ধ করে দেওয়া হয় সব ধরনের যোগাযোগ ব্যবস্থা। সহিংসতার আশঙ্কায় গোটা এলাকায় কারফিউ জারি রয়েছে।

আরও পড়ুন> কী আছে জম্মু-কাশ্মীরের সেই ৩৭০ ধারায়

ঘোষণার দিন থেকেই এ সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে প্রতিবেশী দেশ পাকিস্তান। এর জেরে ভারতীয় হাইকমিশনারকে বহিস্কার করেছে তারা। বন্ধ করে দিয়েছে সব ধরনের বাণিজ্য। এসবে পাকিস্তানকে সমর্থন জানিয়েছে আরেক প্রতিবেশী চীন।

আরও পড়ুন> ঈদে কাশ্মীরবাসী পশুর বদলে কি নিজেদের কোরবানি দেবে?’

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৯
একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।