ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

এগোচ্ছে ঘূর্ণিঝড় লেকিমা, চীনে ‘রেড অ্যালার্ট’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৯ ঘণ্টা, আগস্ট ৯, ২০১৯
এগোচ্ছে ঘূর্ণিঝড় লেকিমা, চীনে ‘রেড অ্যালার্ট’ ‘রেড অ্যালার্ট’ জারি করা হয়েছে চীনের উপকূলে। ছবি: সংগৃহীত

ঢাকা: প্রবল গতিতে চীনের পূর্বাঞ্চলীয় উপকূলের দিকে এগিয়ে যাচ্ছে ঘূর্ণিঝড় লেকিমা। একারণে ওইসব এলাকায় ‘রেড অ্যালার্ট’ জারি করেছে কর্তৃপক্ষ।  

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, শক্তিশালী ঘূর্ণিঝড়টি এখন ১৯০ কিলোমিটারেরও বেশি গতিতে তাইওয়ানে তাণ্ডব চালাচ্ছে। শনিবার (১০ আগস্ট) এটি চীনের ঝেজিয়াং প্রদেশে আঘাত হানতে পারে।

 

ওই এলাকায় ইতোমধ্যে জরুরিসেবা দল পাঠানো হয়েছে। সাংহাই উপকূলের হাজার হাজার মানুষকে ঘরবাড়ি ছাড়ার জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে।

আগামী বুধবার (১৪ আগস্ট) পর্যন্ত ইয়াংজি ও ইয়েলো নদীতে বন্যা সতর্কতা জারি করা হয়েছে। জিয়াংজু ও শাংডং রাজ্যেও জারি রয়েছে জরুরি সতর্কতা।

প্রমোদতরীগুলোকে সাংহাই পৌঁছাতে বিলম্ব করার অনুরোধ জানানো হয়েছে। ইতোমধ্যে বেশ কয়েকটি ট্রেনের সূচিও বাতিল করা হয়েছে।  

লেকিমা ছাড়াও পশ্চিম প্রশান্ত মহাসাগরে আরও একটি ঘূর্ণিঝড় অবস্থান করছে। ক্রোসা নামে এ ঝড়টি উত্তরাঞ্চলীয় মারিয়ানা দ্বীপপুঞ্জ ও গুয়ামে প্রবল বৃষ্টিপাত ঘটাচ্ছে। ধীরে ধীরে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে এটি আগামী সপ্তাহে জাপানে আঘাত হানতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

বাংলাদেশ সময়: ১০৩০ ঘণ্টা, আগস্ট ০৯, ২০১৯
একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।