ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ফিলিপাইনে ডেঙ্গুতে ৬২২ জনের মৃত্যু, মহামারি ঘোষণা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৫ ঘণ্টা, আগস্ট ৭, ২০১৯
ফিলিপাইনে ডেঙ্গুতে ৬২২ জনের মৃত্যু, মহামারি ঘোষণা ডেঙ্গুতে আক্রান্ত এক শিশু হাসপাতালে কাতরাচ্ছে, ছবি: সংগৃহীত

ঢাকা: ডেঙ্গু রোগ; শুধু যে বাংলাদেশে বড় আকার ধারণ করেছে তা কিন্তু নয়, এশিয়ার আরও কয়েকটি দেশে ছড়িয়েছে হুমকি হিসেবে। এরইমধ্যে রোগটিতে এই অর্ধ বছরে ৬২২ জনের প্রাণ হারানোর পর পরিস্থিতি মোকাবিলায় ‘জাতীয় ডেঙ্গু মহামারি’ ঘোষণা দিয়ে বসেছে ফিলিপাইন।

মঙ্গলবার (০৬ আগস্ট) দেশটির স্বাস্থ্যসচিব ফ্রান্সিসকো ডিউক বিবৃতিতে বলেছেন, ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় কোথায় কোথায় প্রয়োজনীয় পদক্ষেপ জরুরি, তা চিহ্নিত করার জন্য এবং স্থানীয় সরকার বিভাগকে বিভিন্ন নির্দেশনা দেওয়ার জন্য দুর্যোগটিকে ‘জাতীয় ডেঙ্গু মহামারি’ হিসেবে ঘোষণা করা হয়েছে। এতে করে জরুরি প্রদক্ষেপ নেবেন দায়িত্বশীলরা।

এছাড়া পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছে যে, এটাকে ডেঙ্গু মহামারি ঘোষণা করা জরুরি ছিল।

স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, এ বছরের জানুয়ারি থেকে ২০ জুলাই পর্যন্ত কমপক্ষে এক লাখ ৪৬ হাজার মানুষ ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছেন বলে তথ্য সংগ্রহ করা হয়েছে। যা গত বছরের এই একই সময়ের তুলনায় ৯৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এছাড়া এই অর্ধ বছরে দেশের অন্তত ৬২২ জনের প্রাণ গেছে এ সংক্রামক ব্যাধিতে।

যদিও নিজেদের ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণের ভেতরে আছে উল্লেখ করে বাংলাদেশ সরকার এ ধরনের কোনো ঘোষণা এখনও দেয়নি।

জাতিসংঘের বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) পরিসংখ্যান অনুযায়ী, প্রতি বছরই বিশ্বব্যাপী ডেঙ্গু রোগে আক্রান্ত রোগী বাড়ছে। প্রতি বছর প্রায় ৪০ কোটি মানুষ এ রোগে আক্রান্ত হচ্ছেন।

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, আগস্ট ০৬, ২০১৯
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।