ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

‘ঈদে কাশ্মীরবাসী পশুর বদলে কি নিজেদের কোরবানি দেবে?’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০০ ঘণ্টা, আগস্ট ৭, ২০১৯
‘ঈদে কাশ্মীরবাসী পশুর বদলে কি নিজেদের কোরবানি দেবে?’

ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ রদের মধ্য দিয়ে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলে তীব্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে দেশ ও আন্তর্জাতিক পর্যায়ে। সাধারণ মানুষ ছাড়াও ভারতের বিভিন্ন রাজনৈতিক দলের নেতা ও সংসদ সদস্যরা বিজেপি সরকারের এ পদক্ষেপের নিন্দা জানাচ্ছেন। 

সোমবার (৫ আগস্ট) রাজ্যসভায় ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ রদের প্রস্তাব পাস শেষে মঙ্গলবার (৬ আগস্ট) দেশটির লোকসভা অধিবেশনে আলোচনার জন্য এ বিল উত্থাপিত হয়।  

এসময় এ বিলের তীব্র বিরোধিতা করে বক্তব্য রাখেন লোকসভার সদস্য, সর্বভারতীয় মজলিস-ই-মুসলিমিন পার্টির প্রেসিডেন্ট আসাদউদ্দীন ওয়াইসি।

 

ক্ষমতাসীন বিজেপির উদ্দেশ্যে আসাদউদ্দীন বলেন, আমি এই বিলের বিরোধিতা করতে দাঁড়িয়েছি। নিশ্চয়ই (জম্মু-কাশ্মীর প্রশ্নে) বিজেপি তাদের নির্বাচনী প্রতিশ্রুতি পূরণ করেছে, কিন্তু তারা সাংবিধানিক দায়িত্ব পালন করেনি। আপনারা সাংবিধানিক প্রতিশ্রুতি লঙ্ঘনকে প্রশ্রয় দিয়েছেন।

এরপরই কাশ্মীরবাসীর সঙ্গে একাত্মতা প্রকাশ করে ক্ষোভের সঙ্গে আসাদউদ্দীন বলেন, এবারের কোরবানির ঈদে কী ঘটবে? আগামী সোমবার ঈদ। আপনারা কী চান যে, এ ঈদে কাশ্মীরবাসী ছাগলের বদলে নিজেদের কোরবানি দেবে? যদি তা চান, তবে আমি নিঃসন্দেহ যে, তারা তাই করবে, তারা তাই করে আসছে।     

জম্মূ-কাশ্মীর বিভাজনকে ‘ঐতিহাসিক ভুল’ ও ‘অমর্যাদাকর’ অভিহিত করে এ নেতা বলেন, অখণ্ড জম্মু-কাশ্মীর ভাগ করে আপনারা কী চান কাশ্মীর উপত্যকায় বাইরের মানুষকে অভিবাসী করতে, ইসরায়েল যে রকমটি করেছে (ফিলিস্তিনিদের) পশ্চিম তীরে? 

বাংলাদেশ সময়: ২০৫৯, আগস্ট ৬, ২০১৯ 
এইচজে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।