ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কাশ্মীরে ‘আন্দোলন দমাতে’ ৩ মাসের খাদ্য মজুদ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৮ ঘণ্টা, আগস্ট ৬, ২০১৯
কাশ্মীরে ‘আন্দোলন দমাতে’ ৩ মাসের খাদ্য মজুদ জরুরি অবস্থা জারি রয়েছে কাশ্মীরে। ছবি: সংগৃহীত

ঢাকা: ভারতশাসিত কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে অঞ্চলটিকে তিন ভাগে ভাগ করায় ক্ষোভে ফুঁসছে স্থানীয়রা। এ নিয়ে যেকোনো মুহূর্তে বড় বিক্ষোভ শুরু হতে পারে আশঙ্কায় সেখানে জরুরি অবস্থা ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। সম্ভাব্য আন্দোলন দমাতে আগের ৩৫ হাজারের সঙ্গে নতুন করে মোতায়েন করা হয়েছে আরও সাড়ে আট হাজার সেনা সদস্য। 

এ পরিস্থিতির সহসাই উন্নতি হচ্ছে না ধারণা থেকে কাশ্মীর উপত্যকায় অন্তত তিন মাস চলার মতো খাবার ও জ্বালানি মজুদ করা হয়েছে বলে জানিয়েছেন সেখানকার এক শীর্ষ কর্মকর্তা।

মঙ্গলবার (৬ আগস্ট) শ্রীনগরের পরিকল্পনা কমিশনের প্রিন্সিপ্যাল সেক্রেটারি রোহিত কানসাল এনডিটিভি’কে বলেন, রাজ্য (সাবেক) জুড়ে পর্যাপ্ত খাবার মজুদ করা হয়েছে।

বিশেষ করে কাশ্মীর উপত্যকায় তিন মাসেরও বেশি সময় চলার মতো চাল, গম, মাংস, ডিম ও জ্বালানি রয়েছে। কোনো কিছুর কমতি পড়বে না।  

তিনি বলেন, জম্মু-কাশ্মীরের লোকদের পুরোপুরি শান্ত থাকতে অনুরোধ জানিয়েছে সরকার। এখানকার নিরাপত্তা জোরদার করা হয়েছে, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য যথেষ্ট রয়েছে।

সোমবার (৫ আগস্ট) কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ রাজ্যসভায় বিরোধীদের তুমুল বাধা ও হট্টগোলের মুখেও কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়া ৩৭০ নম্বর অনুচ্ছেদ বাতিলের ঘোষণা দেন।  

এর আগে থেকেই জম্মু-কাশ্মীরে ১৪৪ ধারা জারি করে সবধরনের জনসমাগম নিষিদ্ধ করে সরকার। বন্ধ করে দেওয়া হয় ফোন, মোবাইল ও ইন্টারনেট পরিষেবা।

আরও পড়ুন > কী আছে জম্মু-কাশ্মীরের সেই ৩৭০ ধারায়

সোমবার (৫ আগস্ট) রাতেই গ্রেফতার করা হয়েছে কাশ্মীরের সাবেক দুই মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি ও ওমর আব্দুল্লাহকে। তারা রোববার (৪ আগস্ট) থেকেই গৃহবন্দি ছিলেন। এছাড়া, মূলধারার আরও দুই শীর্ষ রাজনীতিক সাজ্জাদ লোন ও ইমরান আনসারিকেও বাড়ি থেকে তুলে নিয়ে যাওয়া হয়েছে।

জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল পরিস্থিতি পর্যবেক্ষণে শ্রীনগর গিয়েছেন।

গত শুক্রবার (২ আগস্ট) অমরনাথ তীর্থযাত্রীসহ দেশি-বিদেশি সব পর্যটককে দ্রুত কাশ্মীর ছাড়ার নির্দেশ দেয় মোদী সরকার। তখন পাকিস্তানি জঙ্গি হামলার আশঙ্কা আছে বলে দাবি করা হয়েছিল।  

আরও পড়ুন > ৩৭০ ধারা রদ, রাজ্যের মর্যাদা হারালো জম্মু-কাশ্মীর

বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, আগস্ট ০৬, ২০১৯
একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad