ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ম্যাগসেসে পুরস্কারে ভূষিত এনডিটিভির রবিশ কুমারসহ ৫ জন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৮ ঘণ্টা, আগস্ট ২, ২০১৯
ম্যাগসেসে পুরস্কারে ভূষিত এনডিটিভির রবিশ কুমারসহ ৫ জন পুরস্কার পাওয়া পাঁচজন। ছবি: সংগৃহীত

ঢাকা: ‘এশিয়ার নোবেল’খ্যাত র‌্যামন ম্যাগসেসে পুরস্কার-২০১৯ পাচ্ছেন ভারতের প্রখ্যাত সাংবাদিক রবিশ কুমারসহ পাঁচজন।

শুক্রবার (২ আগস্ট) ম্যাগসেসে অ্যাওয়ার্ড ফাউন্ডেশনের বোর্ড অব ট্রাস্টি এবারের মনোনীতদের তালিকা প্রকাশ করে।

রবিশ কুমার ছাড়াও চলতি বছর এ পুরস্কার পাচ্ছেন মিয়ানমারের সাংবাদিক কো সোয়ে উইন, থাইল্যান্ডের আংখানা নীলাপাইজিত্‍‌, ফিলিপাইনের রয়মুন্ডো পুজান্তে ও দক্ষিণ কোরিয়ার কিম জং কি।

দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে স্নাতকোত্তর রবিশ ১৯৯৬ সাল থেকে এনডিটিভির সঙ্গে রয়েছেন। তিনি প্রতিদিন সকালে ‘প্রাইম টাইম’ নামে একটি ‍অনুষ্ঠান উপস্থাপন করেন। অনুষ্ঠানে দ্বিধাহীনভাবে সত্য তুলে ধরার কারণে হুমকির পাশাপাশি অনেক সময় ক্ষমতাবানদের রোষানলেও পড়তে হয়েছে তাকে।

ম্যাগসেসে পুরস্কার পাওয়ায় রবিশকে শুভকামনা জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

এছাড়া, মিয়ানমারের কো সোয়ে উইন নামে যে সাংবাদিক পুরস্কারটি পেয়েছেন, তিনিও বিভিন্ন সময় সামরিক জান্তার মদতপুষ্ট ক্ষমতাবানদের রোষানলে পড়েছেন।

ফিলিপাইনের সাবেক প্রেসিডেন্ট র‌্যামন ম্যাগসেসের নামে ১৯৫৮ সালে এ পুরস্কার প্রবর্তিত হয়। জনসেবা, সামাজিক নেতৃত্ব, সাংবাদিকতা, সাহিত্য, কলা, শান্তি ও আন্তর্জাতিক সমন্বয়সহ বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদান ও কৃতিত্বের জন্য এশিয়ার বিভিন্ন ব্যক্তি এবং সংগঠনকে এ পুরস্কার দেওয়া হয়ে থাকে।

বাংলাদেশ থেকে ১৯৭৮ সালে এ পুরস্কার পান তহরুন্নেসা আবদুল্লাহ। এরপর ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদ (১৯৮০), গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ড. মুহাম্মদ ইউনূস (১৯৮৪), গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী (১৯৮৫), রিচার্ড উইলিয়াম টিম (১৯৮৭), মোহাম্মদ ইয়াসিন (১৯৮৮), সিডিডির নির্বাহী পরিচালক এ এইচ এম নোমান খান (১৯৮৮),  এঞ্জেলা গোমেজ (১৯৯৯), অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ (২০০৪), প্রথম আলো সম্পাদক মতিউর রহমান (২০০৫) ও সৈয়দা রিজওয়ানা হাসান (২০১২) এ পুরস্কার পান।

বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, আগস্ট ০২, ২০১৯
এইচএডি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।