ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

এক সপ্তাহে ৪ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো উ. কোরিয়া

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৭ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৯
এক সপ্তাহে ৪ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো উ. কোরিয়া জাপান সাগরে গিয়ে পতিত হয় উত্তর কোরীয় ক্ষেপণাস্ত্র, ছবি: সংগৃহীত

ঢাকা: আবারও নিজেদের পূর্ব উপকূলে স্বল্পমাত্রার ব্যালিস্টিক দু’টি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। এক সপ্তাহ সময়ের মধ্যে দেশটি দ্বিতীয়বারের মতো তিন ও চার নম্বর ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে নিশ্চিত করে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী।

বুধবার (৩১ জুলাই) ভোরে উত্তর কোরিয়ার পূর্বাঞ্চলীয় ওনস্যান এলাকা থেকে ক্ষেপণাস্ত্র দু’টি নিক্ষেপ করা হয়। এর আগে বৃহস্পতিবার (২৫ জুলাই) প্রায় একই ধরনের আরও দু’টি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল পিয়ংইয়ং।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরীয় নেতা কিম জং উনের গত জুনে সাক্ষাতের পর উত্তর কোরিয়া ২৫ জুলাই প্রথমবারের মতো ‘দক্ষিণ কোরিয়াকে সতর্কবার্তা হিসেবে’ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। এবার আরও দু’টি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো।

বুধবার স্থানীয় সময় ভোর ৫টা ৬ ও ২৭ মিনিটের দিকে ওনস্যান বন্দরের কালমা এলাকা থেকে ক্ষেপণাস্ত্র দু’টি নিক্ষেপ করে উত্তর কোরিয়া। দু’টি ক্ষেপণাস্ত্রই ৩০ কিলোমিটার পর্যন্ত উচ্চতায় উঠে ২৫০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে জাপান সাগর বা পূর্ব সাগরে গিয়ে পতিত হয়।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী জিয়ং কেয়ং ডু জানিয়েছেন, বুধবারের ক্ষেপণাস্ত্র দু’টি গত সপ্তাহেরগুলোর চেয়ে ভিন্ন মডেলের। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেছেন, এ পরীক্ষার ফলে জাপানের নিরাপত্তায় কোনো বিঘ্ন ঘটেনি।

গত সপ্তাহে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর পর উত্তর কোরিয়া বলেছিল, দক্ষিণ কোরিয়া যুক্তরাষ্ট্রের সঙ্গে আবার যৌথ সামরিক মহড়া চালানোর যে পরিকল্পনা করেছে, সেটির বিরুদ্ধে এটি একটি ‘আনুষ্ঠানিক সতর্কবার্তা’।

আগস্টে পরিকল্পিত ওই যৌথ মহড়া অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। যেটিকে উত্তর কোরিয়া সবসময় নিজেদের ওপর আগ্রাসনের প্রস্তুতি বলে মনে করে।

আরও পড়ুন>> ২ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো উত্তর কোরিয়া

বাংলাদেশ সময়: ১৩০৫ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৯
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।