ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

অর্ধশতক পর ৫২ নাবিকসহ উধাও ফরাসি ডুবোজাহাজের সন্ধান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪৮ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৯
অর্ধশতক পর ৫২ নাবিকসহ উধাও ফরাসি ডুবোজাহাজের সন্ধান নিখোঁজের আগে ডুবোজাহাজ মিনার্ভার একটি ছবি। ছবি: সংগৃহীত

ঢাকা: অর্ধশতক আগে ৫২ নাবিকসহ উধাও একটি ফরাসি ডুবোজাহাজের সন্ধান পাওয়া গেছে।

সোমবার (২২ জুলাই) ফ্রান্সের দক্ষিণ উপকূলীয় বন্দর তুলোন’র ৪৫ কিলোমিটার দূরে সাত হাজার ৮০০ ফুট গভীরে মিনার্ভা নামে ওই ডুবোজাহাজের সন্ধান পাওয়া যায় বলে কর্তৃপক্ষের বরাত দিয়ে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

খবরে বলা হয়, ১৯৬৮ সালের জানুয়ারি মাসে তুলোন বন্দরের কাছাকাছি জলসীমায় অজ্ঞাত কারণে ৫২ নাবিকসহ মিনার্ভা নামক ডুবোজাহাজ নিখোঁজ হয়।

পরে এটি উদ্ধারের জন্য চালানো সব প্রচেষ্টা ব্যর্থ হয়েছিল।

এদিকে এ ডুবোজাহাজের সন্ধান পাওয়ার ঘটনাকে ‘যন্ত্রণামুক্তি ও কারিগরি কৃতিত্ব’ হিসেবে অভিহিত করেছেন ফরাসি প্রতিরক্ষা মন্ত্রী ফ্লোরেন্স পার্লি। নিখোঁজ নাবিকদের আত্মীয়-স্বজন ও পরিবারের অনুরোধে চলতি বছরের শুরুতে ডুবোজাহাজটি উদ্ধারে অভিযানের ঘোষণা দিয়েছিলেন তিনি।

মিনার্ভার সন্ধান পাওয়ার পরপরই সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে উচ্ছ্বাস প্রকাশ করে মন্ত্রী লেখেন, ‘আমরা মিনার্ভার খোঁজ পেয়েছি। এ এক অনন্য সাফল্য; মুক্তি এবং কারিগরি কৃতিত্ব। আমি ওই পরিবারগুলোর কথা ভাবছি যারা এতগুলো বছর এ অনুসন্ধানের অপেক্ষায় ছিলেন। ’

অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে দুর্ঘটনা, দুর্ঘটনাকালীন স্রোতের প্রবাহসহ বিভিন্ন তথ্য পুনরায় বিশ্লেষণ শেষে নতুন করে এ অভিযান চালানো হয়। ওশান ডিসকাভারি নামে যুক্তরাষ্ট্রের বেসরকারি কোম্পানির একটি নৌকা ডুবোজাহাজটির চূড়ান্ত খোঁজ দেয় বলে জানিয়েছে ফরাসি নৌ কর্তৃপক্ষ।

এখন পর্যন্ত মিনার্ভার দুর্ঘটনার প্রকৃত কারণ উদঘাটন করা যায়নি। গত শতকের ষাটের দশকে বিশ্বে সামরিক ডুবোজাহাজকেন্দ্রিক ভয়াবহ দুর্ঘটনাগুলোর মধ্যে মিনার্ভার নিখোঁজ হওয়ার বিষয়টি অন্যতম।

বাংলাদেশ সময়: ২২৪৬ ঘণ্টা, জুলাই ২২, ২০১৯
এইচজে/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।