ঢাকা, বুধবার, ৬ ভাদ্র ১৪২৬, ২১ আগস্ট ২০১৯
bangla news

নিউজিল্যান্ডে দেখা মিললো বিরল প্রজাতির সাদা ডলফিন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-২২ ৯:৩০:৩১ পিএম
সম্প্রতি নিউজিল্যান্ডে দেখা যায় বিরল প্রজাতির সাদা ডলফিন/ ছবি: সংগৃহীত

সম্প্রতি নিউজিল্যান্ডে দেখা যায় বিরল প্রজাতির সাদা ডলফিন/ ছবি: সংগৃহীত

নিউজিল্যান্ডের সমুদ্রপ্রণালীতে সম্প্রতি বিরল প্রজাতির একটি সাদা ডলফিনের দেখা মিলেছে। দেশটির দক্ষিণ দ্বীপাঞ্চলের কুইন চার্লোট প্রণালীতে ডলফিনটির দেখা পাওয়া যায় বলে স্থানীয় সংবাদ মাধ্যম জানিয়েছে।

এ সংক্রান্ত এক প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি বণ্যপ্রাণী বিষয়ক পর্যটন সংস্থা ই-কো ট্যুরসের আয়োজিত এক সফরে কুইন চার্লোট প্রণালী দিয়ে জাহাজে করে যাওয়ার পথে যাত্রীরা ওই সাদা ডলফিনটিকে দেখতে পান। বেশ কিছু সাধারণ ডলফিনের ঝাঁকের সঙ্গে সেটি সাঁতার কাটছিল। 

ই-কো ট্যুরসের সত্বাধিকারী ও জাহাজের ক্যাপ্টেন পল কেটিং জানান, দুই সপ্তাহ আগে তিনি ওই ডলফিনটি দেখতে পান। এটি এখন পর্যন্ত অধরা ছিল। তার মেয়ে ডলফিনটিকে ‘ভূত’ নাম দিয়েছে বলে জানান তিনি। 

ইউটিউবে ই-কো ট্যুরসের পোস্ট করা ২৫ সেকেন্ডের একটি ভিডিওতে লেখা হয়, ‘ভূত হলো ছোটো সুঁচালো ঠোঁটের  দুর্লভ প্রজাতির সাদা ডলফিন।’ 

ডলফিনটি এখন এ এলাকায় নিয়মিত হয়েছে। ধীরগতির পর্যটক নৌকার সঙ্গে এটি অভ্যস্তও হয়ে উঠেছে। এর মানে, যেকোনো সময় পর্যটকদের পক্ষে এক ঝলক এটিকে দেখে ফেলার সম্ভাবনা বেড়েছে। 

এর আগে ২০১৭ সালে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে শ্বেতী রোগগ্রস্ত একটি ডলফিনের ছবি ইন্টারনেট জগতে ঝড় তুলেছিল। 

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, জুলাই ২২, ২০১৯
এইচজে/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-07-22 21:30:31