ঢাকা, সোমবার, ১১ ভাদ্র ১৪২৬, ২৬ আগস্ট ২০১৯
bangla news

ক্ষেপণাস্ত্রসহ সৌদিতে সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-২০ ৬:২১:২২ পিএম
সম্প্রতি সৌদি আরব সফর করেছেন ইউএস সেন্ট্রাল কমান্ডের কমান্ডার। ছবি: সংগৃহীত

সম্প্রতি সৌদি আরব সফর করেছেন ইউএস সেন্ট্রাল কমান্ডের কমান্ডার। ছবি: সংগৃহীত

ঢাকা: পারস্য উপসাগরে ইরানের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যে এবার সৌদি আরবে ক্ষেপণাস্ত্র ব্যবস্থাসহ সেনা পাঠানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। মধ্যপ্রাচ্যে ‘ক্রমবর্ধমান হুমকির’ প্রেক্ষিতে নিজস্ব স্বার্থ রক্ষার খাতিরে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে পেন্টাগন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতা সংহত করতে সৌদি আরবে মার্কিন সেনা মোতায়েনের বিষয়টিকে এরই মধ্যে অনুমোদন দিয়েছেন বাদশা সালমান। 

জানা যায়, সৌদি আরবের প্রিন্স সুলতান ঘাঁটিতে পাঁচশ’ সেনাসহ প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স ব্যাটারি মোতায়েন করবে যুক্তরাষ্ট্র। এছাড়া, সেখানে এফ-২২ স্টিলথ যুদ্ধবিমানের একটি স্কোয়াড্রনও মোতাযেনের পরিকল্পনা আছে তাদের। 

যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ডের এক বিবৃতিতে বলা হয়েছে, সেনা মোতায়েনের এ পদক্ষেপ ওই অঞ্চলে অতিরিক্ত নিরাপত্তা দেবে। এছাড়া, ক্রমবর্ধমান সুনিশ্চিত হুমকি থেকে নিজস্ব বাহিনী ও স্বার্থ সুরক্ষায় আমাদের সামর্থ্য নিশ্চিত করবে।

২০০৩ সালে ইরাকের সঙ্গে যুদ্ধ থেকে সেনা প্রত্যাহারের পর এই প্রথম সৌদি আরবে মার্কিন সেনা মোতায়েন করা হচ্ছে। 

১৯৯১ সালে ইরাক কুয়েতে হামলা চালালে ‘অপারেশন ডেজার্ট স্টর্ম’ নামে এক অভিযানের মধ্য দিয়ে প্রথমবারের মতো সৌদি আরবে মার্কিন সেনা প্রবেশ করে।  

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, জুলাই ২০, ২০১৯
একে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-07-20 18:21:22