ঢাকা, সোমবার, ৪ ভাদ্র ১৪২৬, ১৯ আগস্ট ২০১৯
bangla news

ইসরায়েলের মরুভূমিতে ১২০০ বছরের পুরোনো মসজিদের খোঁজ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-১৯ ৫:২১:৩৭ পিএম
১২০০ বছরের পুরোনো মসজিদ। ছবি: সংগৃহীত

১২০০ বছরের পুরোনো মসজিদ। ছবি: সংগৃহীত

ঢাকা: মধ্যপ্রাচ্যের দেশ ইসরায়েলের নেগেভ মরুভূমিতে প্রায় এক হাজার দুইশ’ বছরের পুরোনো এক মসজিদের খোঁজ পেয়েছেন প্রত্নতত্ত্ববিদরা।

তৎকালীন বিশ্বের বহুল পরিচিত ও জনপ্রিয় মসজিদগুলোর মধ্যে এটি ছিলো অন্যতম। 

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, সপ্তম কিংবা অষ্টম শতাব্দীর এ মসজিদটির খোঁজ মেলে ইসরায়েলের বেদুইনদের শহর রাহাতের নিকটস্থ নেগেভ মরুভূমিকে।

ইসরায়েলের প্রত্নতাত্ত্বিক কর্তৃপক্ষ (আইএএ) জানায়, সেখানে নির্মাণকাজ করার সময় এ মসজিদের অবশেষটুকুর খোঁজ পান প্রত্নতত্ত্ববিদরা। 

ইসলাম প্রচারের শুরুর দিকে যখন মক্কা ও জেরুজালেমে মসজিদ নির্মাণ করা হয়েছিল, সে সময়েই ইসরায়েলে এই মসজিদটি নির্মাণ করা হয়। ওই সময়ে এ মসজিদটিই ছিল ইসরায়েলে প্রথম পরিচিতি পাওয়া মসজিদ।

১২০০ বছরের পুরোনো মসজিদ।

প্রত্নতাত্ত্বিক বিভাগের খনন পরিচালক জন সেলিগম্যান ও শাহার জুর জানান, প্রায় ১২০০ বছরের পুরোনো এ মসজিদের খোঁজ পাওয়ার ঘটনাটি বিশ্বের বিরল আবিষ্কারগুলোর মধ্যে অন্যতম। 

উপরিভাগ উন্মুক্ত চতুষ্কোণ এ মসজিদটির সামনে একটি মেহরাব রয়েছে। মসজিদটি দক্ষিণমুখী, যা মুসলমানদের পবিত্র শহর মক্কার বরাবর।

সেলিগম্যান আরও বলেন, মসজিদটির বৈশিষ্ট্য দেখলেই বোঝা যায় যে, সে সময় মসজিদ ভবনটি কোন কোন কাজে ব্যবহার করা হত।

গাইদিওন আভনি নামে এক ইসলামি ইতিহাস বিশেষজ্ঞ জানান, যে সময় ইসরায়েলে ইসলামের প্রচারকরা যান, সে সময়েই এ মসজিদটি নির্মাণ করা হয়। যারা এ মসজিদটির খোঁজ বের করেছেন, তারা অবশ্যই ইসলামের ইতিহাসে অবদান রেখেছেন।

বাংলাদেশ সময়: ১৭২১ ঘণ্টা, জুলাই ২০১৯
এসএ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-07-19 17:21:37