bangla news

ইরানের ভেবে নিজেদের ড্রোন ভূপাতিত করেছে যুক্তরাষ্ট্র!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-১৯ ১২:৪১:২৫ পিএম
ড্রোনটি মার্কিন রণতরীর কাছে চলে এসেছিল বলে দাবি ট্রাম্পের। ছবি: সংগৃহীত

ড্রোনটি মার্কিন রণতরীর কাছে চলে এসেছিল বলে দাবি ট্রাম্পের। ছবি: সংগৃহীত

ঢাকা: হরমুজ প্রণালিতে যুক্তরাষ্ট্র ভুল করে নিজেদের ড্রোনই ভূপাতিত করতে পারে বলে জানিয়েছেন ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাঘচি। 

শুক্রবার (১৯ জুলাই) এক টুইট বার্তায় তিনি বলেন, আমরা হরমুজ প্রণালি বা কোথাও কোনো ড্রোন হারাইনি। মনে হয়, ইউএসএস বক্সার ভুল করে নিজেদের ড্রোন ভূপাতিত করেছে। 

এর আগে, গত বৃহস্পতিবার (১৮ জুলাই) ইরানের একটি ড্রোন ভূপাতিত করা হয়েছে বলে দাবি করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তিনি বলেন, ইরানি ড্রোনটি উভচর রণতরী ইউএসএস বক্সারের খুব কাছাকাছি, আনুমানিক এক হাজার ইয়ার্ডের (৯১৪ মিটার) মধ্যে চলে এসেছিল। বেশ কয়েকবার সতর্ক করা সত্ত্বেও সেটি নিবৃত্ত হয়নি। এতে জাহাজের ক্রুদের নিরাপত্তা হুমকির মুখে পড়ে। একারণেই আত্মরক্ষামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। ড্রোনটিকে তাৎক্ষণিক ধ্বংস করা হয়।

তবে, সঙ্গে সঙ্গেই যুক্তরাষ্ট্রের এ দাবি অস্বীকার করে ইরান। বৃহস্পতিবার (১৮ জুলাই) নিউ ইয়র্কে জাতিসংঘের সদর দফতরে পৌঁছে তেহরানের অন্যতম শীর্ষ কূটনীতিক মোহাম্মদ জাভেদ জারিফ জানান, তাদের কাছে ড্রোন হারানোর কোনো খবর আসেনি।

গত মাসে নিজেদের আকাশসীমা লঙ্ঘনের অভিযোগে যুক্তরাষ্ট্রের একটি গোয়েন্দা ড্রোন ভূপাতিত করে ইরান। এরপর থেকে দু’দেশের মধ্য চলমান দ্বন্দ্ব দিন দিন বেড়েই চলেছে।

আরও পড়ুন
ইরানি ড্রোন ভূপাতিত করার দাবি যুক্তরাষ্ট্রের

ইরানের পারমাণবিক চুক্তিভঙ্গে গুরুত্ব দিচ্ছে না ইইউ

যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা তুলে নিলে সমঝোতায় রাজি: রুহানি

ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তি বাতিলের কারণ ওবামা!

বাংলাদেশ সময়: ১২৪০ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৯
একে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-07-19 12:41:25