ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইরাকে রেস্টুরেন্টে তুরস্কের কূটনীতিককে গুলি করে হত্যা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩৫ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৯
ইরাকে রেস্টুরেন্টে তুরস্কের কূটনীতিককে গুলি করে হত্যা ছবি: সংগৃহীত

ইরাকের স্বায়ত্তশাসিত কুর্দিশ অঞ্চলের একটি রেস্টুরেন্টে তুরস্কের এক কূটনীতিককে গুলি করে হত্যা করেছে বন্দুকধারী। গুলিতে প্রাণ হারিয়েছেন আরও একজন, আহতও হয়েছেন একজন।

বুধবার (১৭ জুলাই) ওই অঞ্চলের রাজধানী এরবিলের অভিজাত হুক্কবাজ রেস্টুরেন্টে এ হামলা চালায় এক বন্দুকধারী। সাধারণ পোশাকে আসা ওই আততায়ীর সঙ্গে দু’টি আগ্নেয়াস্ত্র ছিল।

তিনি গুলি করেই রেস্টুরেন্টের পেছন দরজা দিয়ে পালিয়ে যান।

তবে কারা এ হামলার সঙ্গে জড়িত তা এখনো জানা যায়নি। এছাড়া এরবিলে এ ধরনের ঘটনাও বিরল।

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান একটি টুইটার বার্তায় তাৎক্ষণিকভাবে একে ‘বর্বরোচিত হামলা’ বলে অভিহিত করে তীব্র নিন্দা জানিয়েছেন।

এরদোগানের মুখপাত্র ইব্রাহিম কলিন জানিয়েছেন, হামলাকারীদের উপযুক্ত জবাব দেবে তুরস্ক।

সম্প্রতি তুরস্ক সীমান্ত পেরিয়ে উত্তর ইরাকের হাকুর্ক এলাকায় নিষিদ্ধ ঘোষিত কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) বিরুদ্ধে সামরিক অভিযান চালাচ্ছে। পিকেকে ১৯৮০ সাল থেকে কুর্দিশ অধ্যুষিত দক্ষিণ-পূর্ব তুরস্কে লড়াই করে আসছে। এ রক্তক্ষয়ী সংঘর্ষে ৪০ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছেন।

তুরস্ক, ইউরোপীয় ইউনিয়ন এবং যুক্তরাষ্ট্র ওই সংগঠনকে ‘সন্ত্রাসী’ বলে চিহ্নিত করেছে।

কুর্দিদের বিরুদ্ধে তুরস্ক সামরিক পদক্ষেপ নেওয়ায় পার্শ্ববর্তীদেশ ইরাকের কুর্দিদের মধ্যেও আঙ্কারাবিরোধী ক্ষোভ আছে বলে মনে করা হয়।

বাংলাদেশ সময়: ০০৩৫ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৯
এইচএ/এমকেআর/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।