bangla news

চুক্তি অমান্য, পাকিস্তানকে ইতিহাসের সবচেয়ে বড় জরিমানা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-১৫ ৭:৫৯:৫৭ পিএম
ছবি: প্রতীকী

ছবি: প্রতীকী

ঢাকা: চিলি এবং কানাডার যৌথ খননকারী সংস্থা টেথিয়ান কপার কোম্পানির (টিসিসি) সঙ্গে বেআইনিভাবে খনি চুক্তি বাতিল করে দেওয়ায় পাকিস্তানকে প্রায় ছয় বিলিয়ন ডলার (পাঁচ দশমিক ৯৭৬ বিলিয়ন ডলার) জরিমানা করেছেন আন্তর্জাতিক বিচারিক আদালত। যা এ পর্যন্ত বিশ্বব্যাপী আন্তর্জাতিক আদালতের করা ইতিহাসের সবচেয়ে বড় অঙ্কের জরিমানা।

এমনিতেই অর্থনৈতিকভাবে দুর্বল হয়ে চলছে পাকিস্তান। এর মধ্যে সম্প্রতি করা বিপুল অঙ্কের এই জরিমানা ইসলামাবাদকে কঠিন পরিস্থিতিতে ফেলে দিয়েছে বলে বিশেষজ্ঞদের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম উল্লেখ করেছে।

সংবাদমাধ্যম বলছে, সোনা ও তামার আকরিকের জন্য বিখ্যাত পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের রেকোডিক এলাকা। ইরান-আফগানিস্তান সীমান্তের এ এলাকায় খনন কাজ চালাতে বিনিয়োগ করেছিল টিসিসি। ২০১০ সাল পর্যন্ত কোম্পানিটি এ খাতে প্রচুর অর্থ বিনিয়োগ করে। কিন্তু ২০১১ সালে কোনো কারণ ছাড়াই কোম্পানিটির ইজারা নবায়নের আবেদন বাতিল করে দেয় পাকিস্তান। এরপর ২০১৩ সালে চুক্তিটিই বাতিল বলে জানিয়ে দেন দেশটির সুপ্রিম কোর্ট।

পরিস্থিতি মোকাবিলায় আন্তর্জাতিক আদালতের কাছে যায় কোম্পানিটি। এরপর ২০১৭ সালে এ নিয়ে পাকিস্তানের বিরুদ্ধে রায় দেন বিশ্বব্যাংকের আন্তর্জাতিক বিনিয়োগ বিরোধ নিষ্পত্তি সংস্থা (আইসিএসআইডি)। যদিও তখন জরিমানার পরিমাণ নির্ধারণ হয়নি।

সম্প্রতি এ জরিমানা করা হলে এ নিয়ে দেশটির অ্যাটর্নি জেনারেলের একটি বিবৃতি সংবাদমাধ্যমের নজরে আসে।

তাতে অ্যাটর্নি জেনারেল বলেন, কার দোষে গোটা দেশকে এই বিপর্যয়ের মুখে পড়তে হয়েছে, তা তদন্ত করে বের করতে হবে। এ নিয়ে তদন্ত কমিশন গঠনের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী ইমরান খান।

বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৯
টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   পাকিস্তান
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-07-15 19:59:57