bangla news

যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা তুলে নিলে সমঝোতায় রাজি: রুহানি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-১৫ ৪:১৯:০৭ পিএম
ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। ছবি: সংগৃহীত

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। ছবি: সংগৃহীত

ঢাকা: ইরানের ওপর দেওয়া যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক নিষেধাজ্ঞা তুলে নেওয়া হলে ওয়াশিংটনের সঙ্গে সমঝোতায় রাজি হবে তেহরান। দু’দেশের মধ্যে যখন উত্তেজনা বেড়েই চলেছে, তখন এ ঘোষণা দিলেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় রোববার (১৪ জুলাই) ইরানি প্রেসিডেন্ট এ কথা বলে ওয়াশিংটনকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার এক রকম আল্টিমেটাম দেন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, ইরানি প্রেসিডেন্টের অফিসিয়াল ওয়েবসাইটে যুক্তরাষ্ট্রকে উদ্দেশ্য করে বলা হয়েছে, যে সময় আপনারা নিষেধাজ্ঞা দেওয়া ও তর্জন-গর্জন বন্ধ করবেন, আমরা তখনই সমঝোতার জন্য প্রস্তুত আছি।

সম্প্রতি, ওমান উপসাগরে তেলবাহী জাহাজে হামলার ঘটনায় ইরানের সঙ্গে বাগযুদ্ধে জড়িয়েছে যুক্তরাষ্ট্র ও মধ্যপ্রাচ্যে থাকা তার মিত্র দেশগুলো। ইরানকে অভিযুক্ত করে বিভিন্ন ‘তথ্য-প্রমাণ’ উপস্থাপন করেছিল ওয়াশিংটন। যদিও সব অভিযোগ উড়িয়ে দিয়েছে তেহরান।

এ উত্তেজনার মধ্যেই পেন্টাগন মধ্যপ্রাচ্যে আরও এক হাজার সৈন্য মোতায়েনের ঘোষণা দেয়। এরপর ‘নিজেদের’ আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ এনে যুক্তরাষ্ট্রের একটি গোয়েন্দা ড্রোন ভূপাতিত করে ইরান। ফলে উত্তেজনা আরও বেড়ে যায়। চলতি উত্তেজনার মধ্যেই ইরানি প্রেসিডেন্ট এ বার্তা দিলেন।

এদিকে, যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে উত্তেজনা কমিয়ে আনার আহ্বান জানিয়েছেন ব্রিটেন, ফ্রান্স ও জার্মানির নেতারা।

২০১৫ সালে যুক্তরাষ্ট্র ইরানের ওপর আরোপিত বিভিন্ন নিষেধাজ্ঞা প্রত্যাহারের শর্তে ‘পাওয়ার সিক্স’ বলে খ্যাত ছয়টি (যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি) দেশের সঙ্গে পরমাণু কর্মসূচি সীমিতকরণের চুক্তি করে ইরান। তবে ইরান বারবার চুক্তি ভঙ্গ করছে বলে দাবি করে চুক্তি থেকে বেরিয়ে যায় যুক্তরাষ্ট্র। যদিও চুক্তি ভঙ্গ করেনি, বরং চুক্তির পরও যুক্তরাষ্ট্রই নিষেধাজ্ঞা বহাল রেখেছে এমন দাবি করে আসছে ইরান।

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৯
এইচএডি/

ক্লিক করুন, আরো পড়ুন :   যুক্তরাষ্ট্র ইরান
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-07-15 16:19:07