ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নেপালে বন্যা-ভূমিধসে প্রাণহানি বেড়ে ৪৩, নিখোঁজ ২৪

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৯
নেপালে বন্যা-ভূমিধসে প্রাণহানি বেড়ে ৪৩, নিখোঁজ ২৪

ঢাকা: নেপালে ভারী বর্ষণ এবং এর থেকে সৃষ্ট বন্যা ও ভূমিধসে প্রাণহানি বেড়ে ৪৩ জনে দাঁড়িয়েছে। এছাড়া আহত হয়েছেন আরও ২০ জন। আর নিখোঁজ রয়েছেন অন্তত ২৪ জন।

রোববার (১৪ জুলাই) দেশটির কর্তৃপক্ষের বরাতে এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

সংবাদমাধ্যমের খবরে বলা হয়, নেপালে গত ১১ জুলাই থেকে শুরু হওয়া মৌসুমি বৃষ্টি এবং এর থেকে সৃষ্ট বন্যা ও ভূমিধসের ঘটনায় এখন পর্যন্ত ১৮ নারীসহ ৪৩ জন প্রাণ হারিয়েছেন।

এছাড়া আহত হয়েছেন আরও ২০ জন। আর নিখোঁজ রয়েছেন অন্তত ২৪ জন।

নেপাল কর্তৃপক্ষ জানায়, এ মৌসুমের ভারী বর্ষণে দেশটির প্রায় ২৫টিরও বেশি জেলায় ১০ হাজারেরও বেশি পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে।  

পুলিশ জানায়, চলমান এ দুর্যোগ পরিস্থিতিতে দেশটির বিভিন্ন স্থান থেকে প্রায় এক হাজার ১০৪ জনকে উদ্ধার করা হয়েছে। এদের মধ্যে ১৮৫ জনকে উদ্ধার করা হয়েছে রাজধানী কাঠমান্ডু থেকে। দেশব্যাপী এ উদ্ধারকাজ পরিচালনায় নিয়োজিত রয়েছেন সাড়ে ২৭ হাজার পুলিশকর্মী।

আরও দুই থেকে তিনদিন দেশটির বেশিরভাগ স্থানেই বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া অধিদফতর। এর জন্যে জনগণকে নিরাপদে থাকার নির্দেশনাও দিয়েছেন অধিদফতর কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৯
এসএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।