ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কংগ্রেস ছাড়ার দু’দিন পরই ৩ নেতাকে মন্ত্রী করছে বিজেপি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৫ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৯
কংগ্রেস ছাড়ার দু’দিন পরই ৩ নেতাকে মন্ত্রী করছে বিজেপি বৃহস্পতিবার বিজেপিতে যোগ দিয়েছেন গোয়ার ১০ কংগ্রেস নেতা। ছবি: সংগৃহীত

ঢাকা: দিন দুয়েক আগে কংগ্রেস ছেড়ে বিজেপি যোগ দেওয়া গোয়ার ১০ সংসদ সদস্যের মধ্যে তিন জনকে মন্ত্রী বানাচ্ছে ক্ষমতাসীন দলটি। ইতোমধ্যে তাদের জায়গা করে দিতে বর্তমান চার মন্ত্রীকে পদত্যাগের নির্দেশ দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত।

গোয়া বিধানসভার স্পিকার মাইকেল লোবো ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি’কে জানিয়েছেন, সাবেক বিরোধী দলীয় নেতা চন্দ্রকান্ত কাবলেকারকে উপ-মুখ্যমন্ত্রী করা হচ্ছে। এছাড়া, ‘বাবুশ’ নামে পরিচিত আতানাসিও মনসেরেটের স্ত্রী জেনিফার মনসেরেট ও ফিলিপ নেরি রড্রিগেজও পাচ্ছেন মন্ত্রিত্ব।

আর, মন্ত্রিসভায় জায়গা পেতে যাওয়া চতুর্থ ব্যক্তিটি হচ্ছেন ডেপুটি স্পিকার নিজেই।

গত শুক্রবার (১২ জুলাই) ক্ষমতাসীন জোটের শরিক গোয়া ফরোয়ার্ড পার্টির (জিএফপি) তিন জন ও এক স্বতন্ত্র সংসদ সদস্যকে মন্ত্রিসভা থেকে পদত্যাগের নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। তারা হলেন, উপ-মুখ্যমন্ত্রী বিজয় সারদেশাই, বিনোদ পালেনকার, জয়েশ সালগাওকার ও রোহাস খান্তে।  

যদিও, পদত্যাগ করতে অস্বীকার করেছেন জিএফপির ওই তিন মন্ত্রী। তারা জানিয়েছেন, মুখ্যমন্ত্রী তাদের মন্ত্রিসভায় না রাখতে চাইলে যেন বহিষ্কার করেন।

এর আগে, গত বৃহস্পতিবার (১১ জুলাই) চন্দ্রকান্ত কাবলেকারের নেতৃত্বে কংগ্রেসের ১০ সংসদ সদস্য ক্ষমতাসীন দল বিজেপিতে যোগ দেন। এতে, ৪০ আসনের বিধানসভায় বিজেপির শক্তি বেড়ে দাঁড়ালো ২৭টি আসনে। আর, ২০১৭ সালের নির্বাচনে রাজ্যে এককভাবে সবচেয়ে বেশি আসন পাওয়া কংগ্রেসের থাকল মাত্র পাঁচ জন সদস্য।

বিজেপি বিভিন্নভাবে লোভ আর ভয়ভীতি দেখিয়ে তাদের দলে এসব নেতাদের যোগ দিতে বাধ্য করেছে বলে অভিযোগ করেছে কংগ্রেস।

তবে, বিজেপির দাবি, তারা নিজেদের ইচ্ছাতেই ক্ষমতাসীন দলে যোগ দিয়েছেন।  

এ নিয়ে অবশ্য গেরুয়া শিবিরেও ক্ষোভ আছে। শুক্রবার (১২ জুলাই) পদত্যাগ করা এক বিজেপি কর্মী প্রণব সানবর্দাকার বার্তা সংস্থা এএনআই’কে বলেন, ১০ কংগ্রেস সংসদ সদস্য দল বদলে বিজেপিতে যোগ দেওয়ার পর পরই তাদের কয়েকজনকে মন্ত্রিসভায় জায়গা দেওয়ায় আমি অত্যন্ত ব্যথিত।

কয়েকদিন আগে গোয়ার মতো কর্ণাটকেও কংগ্রেস-জেডিএস জোটের ১৮ সংসদ সদস্য পদত্যাগ করেছেন।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৯
একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।