ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বেসামরিক জোনে ট্রাম্প-কিমের ঐতিহাসিক সাক্ষাৎ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৮ ঘণ্টা, জুন ৩০, ২০১৯
বেসামরিক জোনে ট্রাম্প-কিমের ঐতিহাসিক সাক্ষাৎ

ঢাকা: দুই কোরিয়ার মধ্যবর্তী বেসামরিক সীমান্ত অঞ্চলে (ডিএমজেড) সাক্ষাৎ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন।

রোববার (৩০ জুন) ট্রাম্প ও কিমের মধ্যকার এই ঐতিহাসিক সাক্ষাৎ অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

সংবাদমাধ্যমের খবরে বলা হয়, উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়ার মধ্যবর্তী বেসামরিক সীমান্ত অঞ্চল পানমুনজমে (দুই কোরিয়া মধ্যবর্তী অস্ত্রমুক্ত এলাকা) সাক্ষাৎ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন।

সাক্ষাৎকালে হ্যান্ডশেক করতে দেখা যায় এ দুই নেতাকে।

এর আগে পানমুনজমে ট্রাম্প ও কিম শান্তির জন্য হ্যান্ডশেক করতে পারেন বলে জানিয়েছিলেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন।

জাপানে ওসাকা শহরে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনের সময় হুট করেই উত্তর কোরিয়ার শীর্ষ নেতার সঙ্গে হ্যান্ডশেক করার আকাঙ্ক্ষা প্রকাশ করেন প্রেসিডেন্ট ট্রাম্প। এরমধ্যেই সম্মেলন শেষে শনিবার (২৯ জুন) প্রেসিডেন্ট মুন জায়ে ইনের সঙ্গে বৈঠকের জন্য দক্ষিণ কোরিয়া যান ডোনাল্ড ট্রাম্প। সেখানেও তিনি কিমের সঙ্গে সাক্ষাতের আকাঙ্ক্ষার কথা বলেন।

২০১৮ সালের জুন মাসে সিঙ্গাপুরে ট্রাম্প ও কিমের মধ্যে প্রথমবারের মতো বৈঠক হয়। পরে দ্বিতীয় দফায় এই বছরের ফেব্রুয়ারিতে ভিয়েতনামের হ্যানয়ে তারা বৈঠকে মিলিত হন। তবে এ দুই বৈঠক থেকে কোনো দৃশ্যমান সমাধান বের হয়ে আসেনি।

বাংলাদেশ সময়: ১৪০৭ ঘণ্টা, জুন ৩০, ২০১৯
এইচএডি/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad