ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

জাপানে ছোট শামুকের কারণে বিদ্যুৎ বিভ্রাট!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৪ ঘণ্টা, জুন ২৪, ২০১৯
জাপানে ছোট শামুকের কারণে বিদ্যুৎ বিভ্রাট!

ঢাকা: একটি ছোট শামুকের কারণে জাপানের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ কিউসুতে বিদুৎ বিভ্রাটের ঘটনা ঘটেছে। এতে বিঘ্নিত হয়েছে ওই অঞ্চলের দ্রুততর রেল যোগাযোগ ব্যবস্থা। 

সোমবার (২৪ জুন) এমন তথ্যই আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়।

সংবাদমাধ্যমের খবরে বলা হয়, গত ৩০ মে জাপানের কিউসু অঞ্চলে স্থানীয় সময় সকাল সাড়ে ৯টায় বড় ধরনের বিদ্যুৎ বিভ্রাটের ঘটনা ঘটে, যাতে বিঘ্নিত হয় ওই অঞ্চলের রেল যোগাযোগ ব্যবস্থা।

যার ফলে ২৬টি ট্রেনের শিডিউল বাতিল করা হয়। এতে ভোগান্তিতে পড়েছেন অন্তত ১২ হাজার যাত্রী। পরে বিদ্যুৎ বিভ্রাটের কারণ তদন্ত করে প্রায় এক মাস পর শামুকের ব্যাপারটি জানতে পারে কর্তৃপক্ষ।

ওই অঞ্চলের রেল পরিচালনাকারী প্রতিষ্ঠান জেআর কিতাকিউসু জানায়, ২-৩ ইঞ্চি আকারের ছোট শামুকটি পাওয়ার বক্সের একটি বৈদ্যুতিক তারের ফাঁকে ঢুকে পড়লে শর্ট সার্কিট হয়ে এ ঘটনাটি ঘটে। এতে শামুকটিও পুড়ে মারা যায়।  

বিশ্বে সবচেয়ে বৃহৎ রেল যোগাযোগ ব্যবস্থার জন্য বিখ্যাত জাপান।  প্রতিদিনই দেশটির কয়েক হাজার মানুষ রেলের মাধ্যমেই যাতায়াত করে থাকে। তবে সেখানে এ ধরনের ঘটনা খুবই বিরল।

বাংলাদেশ সময়: ১৬২৪ ঘণ্টা, জুন ২৪, ২০১৯
এসএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।