bangla news

আইকিউ টেস্টে আইনস্টাইন-হকিংকে হারালেন ইরানি কিশোরী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-২৩ ৩:৪৫:১২ পিএম
আলবার্ট আইনস্টাইন ও তারা শরীফ। ছবি: সংগৃহীত

আলবার্ট আইনস্টাইন ও তারা শরীফ। ছবি: সংগৃহীত

ঢাকা: বিশ্বের সর্বকালের অন্যতম সেরা বিজ্ঞানী মনে করা হয় আলবার্ট আইনস্টাইনকে। তার আইকিউয়ের পরীক্ষা নেওয়া না গেলেও ধারণা করা হয়, মেধার পরীক্ষায় তিনি ১৬০ পেতেন। সাধারণত ১৪০ পেলেই তাকে ‘জিনিয়াস’ বলা হয়। সে স্কেলে ১৬২ পেয়েছেন ১১ বছরের এক ইরানি কিশোরী।

সম্প্রতি আইকিউ টেস্টে তারা শরীফ নামের মেয়েটি ব্রিটেনের অক্সফোর্ডে এক লিখিত পরীক্ষায় অংশ নিয়ে এ স্কোর গড়েন। তিনি শুধু আইনস্টাইন নয়, হারিয়ে দিয়েছেন এ প্রজন্মের অন্যতম সেরা বিজ্ঞানী স্টিফেন হকিংকেও। তারও পয়েন্ট ১৬০।

১৬২ স্কোর পাওয়ায় তারা শরীফ এবার বিশ্বের সবচেয়ে প্রাচীন আইকিউ সোসাইটি মেনসা ইন্টারন্যাশনালের সদস্যপদের জন্য আবেদন করতে পারবেন।

নিজের সাফল্যের প্রতিক্রিয়ায় তারা বলেন, রেজাল্ট দেখে আমি অবাক হয়ে গিয়েছিলাম। এত ভালো করবো, আশা করিনি। বড় হয়ে গণিত নিয়েই কাজ করতে চাই।

মেয়ের এমন সাফল্যে চমকে গেছেন তার বাবাও। গণমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, জানতাম সে (তারা) ভালো করবে। টেলিভিশনে গণিত বিষয়ক প্রতিযোগিতা দেখার সময় সে প্রতিযোগীদের আগেই উত্তর দিয়ে দিতো। সে মেধাবী জানতাম, কিন্তু আইকিউ এত বেশি, সেটা বুঝতে পারিনি।

মেনসা আইকিউ টেস্টে তারা শরীফের চেয়েও বেশি স্কোর গড়ার রেকর্ড আছে আরও কয়েকজনের। সর্বকালের সর্বোচ্চ স্কোরের মালিক সিঙ্গাপুরের আইনান সেলেস্ট কোওলে। তার পয়েন্ট ২৬৩।

বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, জুন ২৩, ২০১৯
একে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-06-23 15:45:12