ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ট্রাম্পের চিঠি পেয়ে উচ্ছ্বসিত কিম

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, জুন ২৩, ২০১৯
ট্রাম্পের চিঠি পেয়ে উচ্ছ্বসিত কিম চিঠি পড়ছেন কিম জং উন। ছবি: সংগৃহীত

ঢাকা: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছ থেকে চিঠি পেয়ে আনন্দের সীমা নেই উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের। তার ভাষায়, ট্রাম্পের চিঠি ‘অসাধারণ’।

উত্তর কোরিয়ার সংবাদ সংস্থা কেসিএনএর কাছে চিঠিটির বিষয়বস্তুকে মজাদার উল্লেখ করে কিম বলেছেন, তিনি এটি গুরুত্ব দিয়ে ভেবে দেখবেন।  

এছাড়া, ট্রাম্পের বিস্ময়কর সাহসেরও প্রশংসা করেছেন এ নেতা।

তবে, চিঠিটি কবে বা কীভাবে কিমের হাতে পৌঁছেছে তা জানানো হয়নি। হোয়াইট হাউজও এ বিষয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি।

গত ফেব্রুয়ারিতে কিম ও ট্রাম্পের বৈঠক কোনো সিদ্ধান্ত ছাড়া শেষ হওয়ায় উত্তর কোরিয়া-যুক্তরাষ্ট্র আলোচনা এতদিন স্থবির হয়ে ছিল।  তবে, দুই নেতার মধ্যে চিঠি চালাচালি হয়েছে বেশ কয়েকবার।

এ মাসের শুরুতে মার্কিন প্রেসিডেন্ট জানিয়েছিলেন, তার কাছে দারুণ একটা চিঠি পাঠিয়েছেন উত্তর কোরিয়ার নেতা। এ সময় পিয়ংইয়ংয়ের চিঠি ‘সুন্দর’ বলে মন্তব্য করেন ট্রাম্প।

গত কয়েক মাস ধরেই কিম সম্পর্কে বেশ ইতিবাচক কথাবার্তা বলছেন মার্কিন প্রেসিডেন্ট।

এ মাসের শুরুর দিকে তিনি সাংবাদিকদের কাছে বলেছিলেন, কিম জং উনের নেতৃত্বে উত্তর কোরিয়ার বিপুল সম্ভাবনা রয়েছে। এছাড়া, গত মে মাসে জাপান সফরকালেও কিমকে ‘ভেরি স্মার্ট গাই’ আখ্যা দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প।

সাম্প্রতিক আলোচনায় যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়াকে তার পারমাণবিক কর্মসূচি বাদ দিতে বলছে। আর উত্তর কোরিয়ার দাবি, তাদের ওপর সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হোক।

আগামী সপ্তাহে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জা-ইনের সঙ্গে সাক্ষাৎ করতে সিউল যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, জুন ২৩, ২০১৯
একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।