ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

অনলাইনে বাড়ি কিনে পেলেন ‘এক ফালি ঘাস’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৫ ঘণ্টা, জুন ২১, ২০১৯
অনলাইনে বাড়ি কিনে পেলেন ‘এক ফালি ঘাস’ বিক্রি হয়েছে লাল দাগ দেওয়া অংশটুকু। ছবি: সংগৃহীত

ঢাকা: অনলাইনে ছবি দেখে বাড়ি কেনার অর্ডার দিয়েছিলেন এক ব্যক্তি। দাম হিসেবে ৯ হাজার ১০০ ডলার (প্রায় ৭ লাখ ৬৯ হাজার টাকা) শোধ করে তো খুশিতে আত্মহারা! ভেবেছিলেন, সস্তায় বিশাল এক বাড়ির মালিক হয়ে গেছেন তিনি। 

কিন্তু, মালিকানা বুঝে নিতে গিয়েই মাথায় হাত! দেখেন, ছবিতে দেখানো বাড়ি নয়, এর সামনে থাকা এক ফুট চওড়া জমি কিনেছেন তিনি।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় ঘটেছে এ ঘটনা।

স্থানীয় সংবাদমাধ্যম সান-সেন্টিনেল জানায়, কার্ভাইল হোলনেস নামে ওই ব্যক্তি অনলাইনে একটি নিলামে অংশ নিয়েছিলেন। তিনি ভেবেছিলেন, বাড়ি  কিনেছেন। আসলে তা নয়, বিক্রি হয়েছে ছবিতে দেখানো বাড়ির সামনের অংশের এক ফুট চওড়া ও ১০০ ফুট লম্বা এক টুকরো জমি। ওই ব্যক্তি নিলামে নয় হাজার ডলারের বেশি পরিশোধ করলেও, জমিটুকুর বাস্তব দাম মাত্র ৫০ ডলারের (প্রায় ৪ হাজার ২০০ টাকা) মতো।

এ ঘটনায় ভুক্তভোগী কার্ভাইল প্রতারণার অভিযোগ তুললেও ফ্লোরিডা কর্তৃপক্ষ জানিয়েছে, তাকে এ দুর্দশা থেকে বাঁচানোর কোনো আইনি ব্যবস্থা নেই। তিনি চুক্তির ফাঁদে পড়ে গেছেন।

কার্ভাইল হোলনেস সান-সেন্টিনেলকে বলেন, বাড়ির ছবিটি যেভাবে দেখানো হয়েছে, তাতে মনে হয়েছে, ওটাই বিক্রি হচ্ছে। কোনোভাবেই বোঝার উপায় নেই যে, বাড়ি নয়, নিলাম হচ্ছে এর সামনের ছোট্ট জমির।

‘এটা প্রতারণা। তারা ইচ্ছা করলেই ছবিতে বোঝাতে পারতো বাড়ি নয়, নিলাম হচ্ছে সামনের ওই জমির টুকরোর। ’

এদিকে, মূল্যনির্ধারণী ওয়েবসাইট ও কাউন্টির ট্যাক্স ওয়েবসাইটেও জমিটুকুর নামমাত্র দামের কথা উল্লেখ আছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল।  

এ বিষয়ে ক্রেতাদের আরও বেশি সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছে কাউন্টি কর্তৃপক্ষ। অনলাইনে কিছু কিনতে হলে বিজ্ঞাপনের ওপর থেকে নিচ পর্যন্ত ভালোভাবে দেখে শর্তগুলো পড়ে বুঝেশুনে কেনার আহ্বান জানিয়েছে তারা।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, জুন ২১, ২০১৯
একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।