ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

উত্তর কোরিয়া সফরে শি জিনপিং

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৬ ঘণ্টা, জুন ২০, ২০১৯
উত্তর কোরিয়া সফরে শি জিনপিং

ঢাকা: রাষ্ট্রীয় সফরে উত্তর কোরিয়া গেলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। ২০০৫ সালে প্রেসিডেন্ট হু জিনতাওয়ের সফরের পর পিয়ংইয়ংয়ে চীনের কোনো শীর্ষ নেতার এটিই প্রথম সফর। 

বৃহস্পতিবার (২০ জুন) জিনপিং উত্তর কোরিয়ায় পৌঁছান বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়।

সংবাদমাধ্যম জানায়, এ সফরে চীনের প্রেসিডেন্ট উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং-উনের সঙ্গে বৈঠকে করবেন।

বৈঠকে আন্তর্জাতিকভাবে নিষেধাজ্ঞার কবলে থাকা উত্তর কোরিয়ার পরমাণবিক কর্মসূচি ও অর্থনৈতিক বিষয় নিয়ে আলোচনা হতে পারে।  

এর আগে কিম জং-উন চারবার তাদের প্রধান বাণিজ্যিক অংশীদার চীন সফরে গেলেও উত্তর কোরিয়ায় জিনপিংয়ের এটিই প্রথম সফর।

ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট হওয়ার পর থেকে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সঙ্গে বিভিন্ন সময় বাক্যবিনিময় করেছেন। তবে গত দেড়-দু’বছরে এই উত্তেজনা কিছুটা কমে এসেছে। এমনকি ভিয়েতনামের হ্যানয়ে ট্রাম্প ও জং-উনের মধ্যে বৈঠকও হয়। যদিও কোনো সমাধান ছাড়াই শেষ হয় সে বৈঠক। ওই বৈঠকের পরই জং-উনের সঙ্গে হচ্ছে জিনপিংয়ের বৈঠকটি হচ্ছে।

সংবাদমাধ্যম জানাচ্ছে, জি২০ সম্মেলনের এক সপ্তাহ আগে উত্তর কোরিয়ায় জিনপিংয়ের এ সফর বেশ গুরুত্ব বহন করছে। মনে করা হচ্ছে, ট্রাম্প-জং-উনের মধ্যকার বৈঠকের আলোচ্যগুলো সম্পর্কে স্পষ্ট ধারণা নেবেন জিনপিং এবং কীভাবে সম্পর্ক এগিয়ে নেওয়া যায় সে বিষয়ে আলোচনা করবেন।  

ধারণা করা হচ্ছে, জি২০ সম্মেলনে ট্রাম্পের সঙ্গে বৈঠকে মিলিত হবেন চীনা প্রেসিডেন্ট। সেখানে উত্তর কোরিয়ার বিষয়টি গুরুত্ব পাবে বলে বেইজিং সূত্র জানাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৩১৩ ঘণ্টা, জুন ২০, ২০১৯
এইচএডি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।