bangla news

ডলারের বিকল্প খুঁজছে বহু দেশ: রুশ গোয়েন্দা প্রধান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-১৯ ৫:৩৭:০৯ পিএম
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

ঢাকা: আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে বহু দেশ যুক্তরাষ্ট্রের ডলারের বিকল্প খুঁজছে বলে জানিয়েছেন রাশিয়ান ফরেন ইন্টেলিজেন্স সার্ভিসের (আরএফআইএস) পরিচালক সের্গেই নারিস্কিন।

বিভিন্ন দেশের নিরাপত্তা বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের একটি সভায় বক্তৃতাকালে নারিস্কিন এ কথা জানান। বুধবার (১৯ জুন) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে।

ডলারের বিকল্প খোঁজার কারণ হিসেবে রুশ এই প্রভাবশালী গোয়েন্দা কর্মকর্তা বলেন, আধুনিক বৈশ্বিক অর্থনীতিতে ডলার নৈরাজ্য সৃষ্টি করছে। ফলশ্রুতিতে বহু দেশ এখন বিকল্প ব্যবস্থা খুঁজছে।

তিনি বলেন, আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের ডলারের মনোপলি (আধিপত্যবাদী) অবস্থানের কারণে বিশৃঙ্খলা দেখা দিচ্ছে। বাণিজ্যের ক্ষেত্রে ডলার এখন বিষ হয়ে দাঁড়িয়েছে। 

তিনি বলেন, রাশিয়া, চীন, ভারতসহ আরও কিছু দেশ তাদের রিজার্ভে বৈচিত্র্য আনার চেষ্টা করে যাচ্ছে। এটা করা হচ্ছে যেন ডলারের বাইরে গিয়ে লেনদেন করা যায়।

আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে ডলার ব্যবহার থেকে সরে আসতে রাশিয়া ইতোমধ্যে কাজ শুরু করে দিয়েছে জানিয়ে নারিস্কিন বলেন, চীন, ভারত, ইরানসহ বেশ কিছু দেশের সঙ্গে মস্কো একমত হয়েছে যে, বাণিজ্যের ক্ষেত্রে তারা আর ডলার ব্যবহার করবে না। 

তাছাড়া ইউরোপের সঙ্গে ডলারের পরিবর্তে ইউরোর মাধ্যমে বাণিজ্য সম্পন্ন করার প্রস্তাবও রাশিয়ার পক্ষ থেকে  দেওয়া হয়েছে বলে জানান আরএফআইএস পরিচালক ।

বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘণ্টা, জুন ১৯, ২০১৯
এইচএডি/এইচএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-06-19 17:37:09