ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বিহারে এনসেফালাইটিসে মৃত শিশুর সংখ্যা বেড়ে ১০০

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৮ ঘণ্টা, জুন ১৭, ২০১৯
বিহারে এনসেফালাইটিসে মৃত শিশুর সংখ্যা বেড়ে ১০০

ঢাকা: ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য বিহারে এনসেফালাইটিস (ভয়ঙ্কর ভাইরাসের আক্রমণ থেকে মস্তিষ্কে সংক্রমণ) রোগে আক্রান্ত হয়ে শিশু মৃত্যুর সংখ্যা বেড়ে ১০০তে দাঁড়িয়েছে। আর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে আরও ৩০০ শিশু।

সোমবার (১৭ জুন) রাজ্যের কর্তৃপক্ষের বরাতে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম।

সংবাদমাধ্যম জানায়, সবশেষ গত ২৪ ঘণ্টায় রাজ্যের মুজাফফরপুর জেলায় আরও ২০ শিশুর মৃত্যু হওয়ায় বিগত ১৬ দিনে এ রোগে আক্রান্ত হয়ে মোট শিশু মৃত্যুর সংখ্যা ১০০তে দাঁড়িয়েছে।

আর অসুস্থ হয়ে বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে আরও ৩০০ শিশু।

কর্তৃপক্ষের দেওয়া হিসেব অনুযায়ী, মুজাফফরপুর জেলার শ্রী কৃষ্ণ মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালে (এসকেএমসিএইচ) ৮৩ এবং কেজরিওয়াল হাসপাতালে ১৭ শিশুর মৃত্যু হয়েছে।

চিকিৎসকরা জানিয়েছেন, হাইপোগ্লাইসেমিয়ার (ব্লাড সুগার খুবই নিচে নেমে যাওয়া) কারণেই বেশিরভাগ শিশুর মৃত্যু হয়েছে।

এদিকে শুক্রবার (১৪ জুন) এসকেএমসিএইচ হাসপাতাল পরিদর্শন করেছেন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী মঙ্গল পান্ডে। সে সময় বর্তমান পরিস্থিতি বিবেচনায় এ হাসপাতালসহ রাজ্যের অন্য হাসপাতালগুলোতে অ্যাম্বুলেন্স ও বেড সংখ্যা বাড়ানোর নির্দেশ দিয়েছেন তিনি। তার সঙ্গে হাসপাতাল কর্তৃপক্ষও একমত পোষণ করেছেন।  

এছাড়া চলমান সঙ্কটময় পরিস্থিতি মোকাবিলায় চিকিৎসকসহ সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন বিহারের মুখ্যমন্ত্রী নিতিশ কুমার।

চিকিৎসকদের মতে, এনসেফালাইটিস একটি ভাইরাল ইনফেকশন। প্রাথমিকভাবে যার কারণে জ্বর বা মাথাব্যথার মতো হালকা সংক্রমণের লক্ষণ দেখা দেয়।

বাংলাদেশ সময়: ১৬০৭ ঘণ্টা, জুন ১৭, ২০১৯
এসএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ