ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

বিহারে এনসেফালাইটিসে মৃত শিশুর সংখ্যা বেড়ে ৮৩

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৩ ঘণ্টা, জুন ১৫, ২০১৯
বিহারে এনসেফালাইটিসে মৃত শিশুর সংখ্যা বেড়ে ৮৩

ঢাকা: ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য বিহারে এনসেফালাইটিস (ভয়ঙ্কর ভাইরাসের আক্রমণ থেকে মস্তিষ্কে সংক্রমণ) রোগে আক্রান্ত হয়ে শিশু মৃত্যুর সংখ্যা বেড়ে ৮৩তে দাঁড়িয়েছে।

শনিবার (১৫ জুন) রাজ্যের কর্তৃপক্ষের বরাতে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম।

সংবাদমাধ্যম জানায়, সবশেষ শনিবার রাজ্যের মুজাফফরপুর জেলায় আরও ছয় শিশুর মৃত্যু হওয়ায় এ রোগে আক্রান্ত হয়ে মোট শিশু মৃত্যুর সংখ্যা ৮৩তে দাঁড়িয়েছে।

এর আগে শুক্রবার (১৪ জুন) মুজাফফরপুর জেলার কর্তৃপক্ষ এক বিবৃতির মাধ্যমে জানায়, ওইদিন মুজাফফরপুরের শ্রী কৃষ্ণ মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালে (এসকেএমসিএইচ) ছয় এবং কেজরিওয়াল হাসপাতালে তিন শিশুর মৃত্যু হয়েছে।

এছাড়া, রাজ্যের ভায়শালি জেলাতেও ১০ ‍শিশু এ রোগে আক্রান্ত হয়েছে বলে জানা গেছে।

চিকিৎসকরা জানিয়েছেন, হাইপোগ্লাইসেমিয়ার (ব্লাড সুগার খুবই নিচে নেমে যাওয়া) কারণেই বেশিরভাগ শিশুর মৃত্যু হয়েছে।  

বিহারের স্বাস্থ্য অধিদফতরের হিসেব অনুযায়ী, রাজ্যের মুজাফফরপুর, ভায়শালি, শেওহার এবং পূর্ব চাম্পারানসহ মোট ১২টি জেলায় এ রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে।

এদিকে শুক্রবার এসকেএমসিএইচ হাসপাতাল পরিদর্শন করেছেন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী মঙ্গল পান্ডে। সে সময় বর্তমান পরিস্থিতি বিবেচনায় এ হাসপাতালসহ রাজ্যের অন্য হাসপাতালগুলোতে অ্যাম্বুলেন্স ও বেড সংখ্যা বাড়ানোর নির্দেশ দিয়েছেন তিনি। তার সঙ্গে হাসপাতাল কর্তৃপক্ষও একমত পোষণ করেছেন।  

চিকিৎসকদের মতে, এনসেফালাইটিস একটি ভাইরাল ইনফেকশন। প্রাথমিকভাবে যার কারণে জ্বর বা মাথাব্যথার মতো হালকা সংক্রমণের লক্ষণ দেখা দেয়।

বাংলাদেশ সময়: ১৩২৩ ঘণ্টা, জুন ১৫, ২০১৯
এসএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।