ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নিজেকে নির্দোষ দাবি করেছেন ক্রাইস্টচার্চে হামলাকারী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৮ ঘণ্টা, জুন ১৪, ২০১৯
নিজেকে নির্দোষ দাবি করেছেন ক্রাইস্টচার্চে হামলাকারী মার্চে প্রথমবারের মতো আদালতে হাজির করা হয় ব্রেন্টনকে। ছবি: সংগৃহীত

ঢাকা: নিউজিল্যান্ডে দু’টি মসজিদে এলোপাতাড়ি গুলি চালিয়ে অর্ধশতাধিক মুসল্লি হত্যাকারী ব্রেন্টন ট্যারেন্ট নিজেকে নির্দোষ দাবি করেছেন। 

গত ১৫ মার্চ ক্রাইস্টচার্চের আল নূর মসজিদ ও লিনউড ইসলামিক সেন্টারে স্বয়ংক্রিয় অস্ত্র নিয়ে হামলা চালান ২৮ বছর বয়সী এ অস্ট্রেলিয়ান নাগরিক। তার বিরুদ্ধে ৫১ জনকে হত্যা ও ৪০ জনকে হত্যাচেষ্টার অভিযোগ আনা হয়।

বিশ্বের অন্যতম শান্তিপূর্ণ দেশ নিউজিল্যান্ডে এটাই প্রথমবারের মতো কাউকে সন্ত্রাসের অভিযোগে আদালতে তোলা হলো।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, শুক্রবার (১৪ জুন) ভিডিও লিংকের মাধ্যমে ব্রেন্টনকে আদালতে হাজির করা হয়। শুনানি চলাকালে তিনি পুরোটা সময় চুপচাপ বসে ছিলেন। ব্রেন্টনের আইনজীবী শেন টেইট তার বক্তব্য পড়ে শোনান।

এসময় হামলার প্রত্যক্ষদর্শী ও বেঁচে যাওয়া কয়েকজন আদালতে উপস্থিত ছিলেন। আইনজীবী হত্যাকারী ট্যারেন্টকে নির্দোষ দাবি করলে তাদের অনেককেই দীর্ঘশ্বাস ফেলতে ও চোখ মুছতে দেখা যায়।

আগামী বছরের ৪ মে ভয়াবহ এ হত্যাযজ্ঞের বিচারের দিন ধার্য করেছেন বিচারক ক্যামেরন ম্যান্ডার। মামলার পরবর্তী শুনানি হবে আগামী ১৬ আগস্ট। ততদিন কারা হেফাজতেই থাকবেন একমাত্র আসামি ব্রেন্টন ট্যারেন্ট।

গত এপ্রিলের শুনানিতে তার মানসিক স্বাস্থ্য পরীক্ষার নির্দেশ দিয়েছিলেন আদালত।

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, জুন ১৪, ২০১৯
একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।